২৯ বছর পর প্রথম গ্রুপ পর্ব থেকে বিদায় ব্রাজিলের


প্রকাশিত: ০৫:৫৬ এএম, ১৩ জুন ২০১৬

১৯৮৫ সালে কোপা আমেরিকায় পেরুর কাছে সর্বশেষ হেরেছিল ব্রাজিল। তবে সেই হারে বিদায় নিতে হয়নি। এর দুই বছর পর কোপার ইতিহাসে প্রথমবারেরমত গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল সেলেসাওদের। যদিও ১৯৮৭ সালে গ্রুপ পর্ব থেকে বিদায়ের পরেবারই, ১৯৮৯ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। শুধু তাই নয়, এরপর মোট ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে তারা। ১৯৮৭ সালের পর কেটে গেছে ২৯টি বছর। এবার কোপার শতবর্ষের উৎসবের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো দুঙ্গার দলকে।

ক্লাব-জাতীয় দল দ্বন্দ্বের কারণে কোপায় খেলতে পারছেন না ব্রাজিলের পোস্টারবয় নেইমার। বার্সেলোনা শর্ত দিয়েছে হয় অলিম্পিক নয় তো খেলতে হবে কোপা আমেরিকা। নিজেদের দেশে অলিম্পিক গেমস হবে বলে নেইমারকে সেখানেই খেলাতে চায় ব্রাজিল। সুতরাং, কোপায় সেরা তারকাকে ছাড়াই মাঠে নামতে হলো দুঙ্গার দলকে। ফলাফল যা গওয়ার তাই হলো।

প্রথম ম্যাচে ইকুয়েডরের সঙ্গে গোলশূন্য ড্র করতে হলো ব্রাজিলকে। যদিও পরের ম্যাচে বিশাল জয়ে ছন্দে ফিরেছিল তারা। হাইতিকে হারিয়েছিল ৭-১ গোলের বিশাল এক ব্যবধানে। এক ড্র আর এক জয়ে পয়েন্ট ৪। শেষ ম্যাচে পেরুর সঙে ড্র করতে পারলেও ব্রাজিল উঠে যাবে শেষ আটে।

এই সমীকরণ নিয়ে মাঠে নামার পর পেরুর জালই খুঁজে পেলো না ব্রাজিলের ফুটবলাররা। উল্টো ৭৫ মিনিটে বিতর্কিত গোলে (হাতের গোল) হারতে হলো ব্রাজিলকে। ফলে গ্রুপ পর্ব থেকেই বিদায়। কোপার ইতিহাসে দ্বিতীয়বার এবং ২৯ বছর পর প্রথম গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো তাদের।

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।