মোহাম্মদ আলির জানাজায় মানুষের ঢল


প্রকাশিত: ১১:৫৩ এএম, ১০ জুন ২০১৬

অসংখ্য মানুষের উপস্থিতিতে সর্বকালের সেরা ক্রীড়াবিদ মোহাম্মদ আলির জানাজ সম্পন্ন হল। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের লুইসভিলেতে সম্পন্ন হয় আলির জানাজা। ১৪ হাজারেরও বেশি মানুষ তাঁর জানাজায় অংশ নেয়। তাঁর জানাজা পড়ান ইমাম জাইদ শাকির। ইমাম পরবর্তীতে বলেন, মোহাম্মদ আলির ইচ্ছানুসারেই জানাজার আয়োজন করা হয় যা একটি ‘শিক্ষনীয় মুহূর্ত’।

ali

তাঁর এ জানাজায় অংশ নিয়েছেন মুষ্টিযুদ্ধ সংগঠক ডন কিং, মানবাধিকারকর্মী জেসি জ্যাকসন, ইউসুফ ইসলামসহ (পূর্বনাম ক্যাট স্টিভেন) আরো অনেকে। এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলের মুসলমানরাও অংশ নেন।

ali

বৃহস্পতিবার জানাজা অনুষ্ঠিত হলেও শুক্রবার হবে আলির শেষকৃত্য অনুষ্ঠান। এ অনুষ্ঠানে ২০ হাজার মানুষের জন্য বসার ব্যবস্থা করা হয়েছে। এই শেষকৃত্য অনুষ্ঠানে সাবে মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ বিশ্বের অসংখ্য নেতাদের অংশগ্রহনের কথা রয়েছে। পারিবারিক কারণে এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা।

ali
 
১৯৬৪ সালে আলী নেশনস অব ইসলামে যুক্ত হন। পরে তিনি ইসলামের মূলধারায় যুক্ত হন। ইসলাম ধর্ম গ্রহণ করলে নিজের নাম ক্লেসিয়াস ক্লে থেকে পরিবর্তন করে মোহাম্মদ আলী হয়। ওই সময় তিনি বলেন, ক্লেসিয়াস ক্লে ‘দাস নাম’। তিনবার হেভিওয়েট চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি তিনি ছিলেন একাধারে একজন দক্ষ ও চতুর খেলোয়াড়, রাজনৈতিক কর্মী এবং মানবতাবাদী আলি অ্যারিজোনা অঙ্গরাজ্যের একটি হাসপাতালে সেপটিক শকে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

ali  

বক্সিং খেলাটিকে বিশ্বের আপামর মানুষের কাছে যিনি জনপ্রিয় করেছিলেন তিনি আলি। বক্সিং রিংয়ে প্রজাপতির মতো নেচে নেচে প্রতিপক্ষকে ঘায়েল করার দৃশ্যটি মানুষ মন্ত্রমুগ্ধের মতো দেখত।  হয়েছেন তিনবার ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন। অলিম্পিক লাইট-হেভিওয়েট স্বর্ণপদক বিজয়ী হন। ৬১টি বক্সিং প্রতিযোগিতার মধ্যে ৫৬টিতেই জয়ী হন তিনি। পরাজিত হয়েছিলেন মাত্র পাঁচবার।  

আরআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।