অ্যাডফ্লেম’র এমডিসহ ৩ জনের কারাদন্ড


প্রকাশিত: ০৮:১৯ এএম, ২২ জুলাই ২০১৪

ভেজাল প্যারাসিটামল ওষুধ তৈরি দায়ে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডফ্লেম কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ ৩ জনকে ১০ বছরের সশ্রম কারাদন্ড এবং প্রত্যেককে ২ লক্ষ টাকা করে জরিমানা করেছে আদালত। মঙ্গলবার দুপুরে ঢাকা বিভাগীয় স্পেশাল জর্জ আব্দুর রশিদ এ আদেশ দেন।

সাজাপ্রাপ্ত অন্যরা হলেন- কোম্পানির পরিচালক চিকিৎসক হেলেন পাশা এবং ওষুধের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা নৃদেন্দ্র নাথ বালা।

জানা গেছে, ১৯৯১-৯২ সালে অ্যাডফ্লেম কোম্পানির তৈরি প্যারাসিটামল ওষুধ সেবন করে দেশের কয়েক হাজার শিশু মারা যায়। এ ঘটনায় ১৯৯৩ সালের ২ জানুয়ারি ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিদর্শক আবুল খায়ের চৌধুরী বাদী হয়ে ঢাকার ড্রাগ আদালতে কোম্পানির মালিক, ব্যবস্থাপনা পরিচালকসহ কয়েক কর্মকর্তাকে আসামি করে একটি মামলা দায়ের করেন।

দীর্ঘ শুনানি শেষে আজ দুপুরে বিচারক ওই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানসহ ৩ জনকে ১০ বছরের সশ্রম কারাদন্ড দেন। এছাড়াও প্রত্যেককে ২ লাখ টাকা জরিমানা করেন।

মামলার অন্য আসামি কোম্পানির মালিক আফজাল পাশা ও মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মো: নোমনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দিয়েছেন আদালত।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।