মেসির বিচার শুরু


প্রকাশিত: ০৩:০৩ পিএম, ৩১ মে ২০১৬

উপস্থিত নেই লিওনেল মেসি। তার অনুপস্থিতিতেই শুরু হলো কর ফাঁকির বিচার কার্য। বার্সেলোনার আদালতে ৪১ লাখ ইউরো কর ফাঁকির মামলায় মঙ্গলবার বিচার শুরু হয়েছে মেসি এবং তার বাবার নামে। অভিযোগ বেলিজ এবং উরুগুয়েতে কয়েকটি প্রতিষ্ঠানের নামে ভুয়া কাগজ-পত্র তৈরী করে ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত ৪১ লাখ উইরো ফাঁকি দিয়েছেন মেসি এবং তার বাবা হোর্হে হোরাসিও।

আগে থেকেই মেসি জানিয়েছিলেন কর ফাঁকির মামলার বিচার কাজ শুরু হলে তিনি আদালতে উপস্থিত থাকবেন। যে কারণে আজ বার্সেলোনার আদালতপাড়া ছিল বেশ সরগরম। শতশত সাংবাদিক এবং ফটোগ্রাফার; কিন্তু সবাইকে হতাশ করে, অনুপস্থিত থাকলেন মেসি। কারণ, হন্ডুরাসের বিপক্ষে প্রীতি ম্যাচে ইনজুরির কারণে তিনি উপস্থিত হতে পারেননি।

কোপা আমেরিকা শুরু হচ্ছে আর মাত্র কয়েকদিন পর। যেখানে নিজেদের প্রথম ম্যাচে চিলির মুখোমুখি হবে আর্জেন্টাইনরা। তার আগেই সেরে উঠতে হবে মেসিকে। সে কারণেই মূলত বিচার কার্যক্রমে উপস্থিত হতে পারেননি তিনি। তবে তার বাবা হোর্হে হোরাসিও আইনজীবীদের নিয়ে ঠিকই উপস্থিত হয়ে যান বার্সেলোনার আদালতে।

প্রসিকিউটররা (সরকারী আইনজীবি) জানিয়েছেন, ‘যে অভিযোগ উঠেছে তা প্রমাণিত হলে, জরিমানার পাশাপাশি ২২ বছর পর্যন্ত জেল হতে পারে মেসি এবং তার বাবার। তবে, এখানে কথা হলো, অভিযোগ যদি প্রথমবার হয় এবং জেল ২ বছরের কম হয়, তাহলে জেল খাটতে হবে না তাদেরকে।’

মেসি এবং তার বাবা প্রথম থেকেই কোন অবৈধ কর্ম করেননি বলে আত্মপক্ষ সমর্থণ করে আসছিলেন। তবুও তারা বিভিন্ন খাতে ৫ মিলিয়ন উইরো ইতিমধ্যে জরিমানা দিয়ে ফেলেছেন। এর আগে মেসি মিডিয়াকে জানিয়েছিলেন, কোন অবৈধ কর্ম তিনি করেননি। তার বিষয়গুলো সব দেখভাল করেন তার বাবা। শুধু তাই নয়, যে চুক্তিগুলো সম্পাদন হয়, সেগুলো পড়েও দেখেন না। জানতেও চান না তাতে কী রয়েছে। শুধু সাক্ষর করে যান। তিনি শুধু চান ফুটবলেই মনযোগি হতে।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।