টুখেলকে হেড কোচ ঘোষণা করলো ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ১৬ অক্টোবর ২০২৪

টমাস টুখেলকে নতুন হেড কোচ হিসেবে নিয়োগ করেছে ইংল্যান্ড ফুটবল (এফএ)। গ্যারেথ সাউথগেটের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। আগামী জানুয়ারি থেকে জুড বেলিংহ্যাম-হ্যারি কেইনদের দায়িত্ব নেবেন এই জার্মান কোচ। টুখেলের সহকারী হিসেবে কাজ করবেন অ্যান্থনি ব্যারি।

এ আগে গেল জুলাইয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্পেনের কাছে দল হেরে যাওয়ার পর পদত্যাগ করেছিলেন সাউথগেট। এরপর অর্ন্তবর্তী কোচ হিসেবে লি কার্সলিকে নিয়োগ করেছিল ইংলিশ ফুটবল। আইরিশ এই কোচকে দায়িত্বে রেখেই স্থায়ী কোচেন সন্ধানে নামে ইংল্যান্ড। অবশেষে ৫১ বছর বয়সী টুখেলকে বেছে নেয় এফএ।

ইংল্যান্ডের তৃতীয় নন-ব্রিটিশ কোচ হলেন টুখেল। এর আগে ইংলিশদের কোচ হয়েছিলেন সুইডেনের সভেন গোরান এরিকসন ও ইতালির ফ্যাবিও ক্যাপেলো।

লি কার্সলির অধীনে আরও দুটি ম্যাচ খেলবে ইংল্যান্ড। উয়েফা নেশনস লিগে আগামী মাসে গ্রিস ও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ইংলিশদের ডাগআউটে দাঁড়াবেন তিনি।

ইংল্যান্ডের কোচ হতে পেরে সম্মান ও গর্ববোধ করছেন টুখেল। জার্মান কোচের বক্তব্য দিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে এফএ।

সেখানে টুখেল বলেন, ‘ইংল্যান্ড দলের নেতৃত্ব দেওয়ার সম্মান পেয়ে আমি খুব গর্বিত। আমি দীর্ঘদিন ধরে এই দেশের খেলার সঙ্গে ব্যক্তিগত সংযোগ অনুভব করেছি। এটি আমাকে ইতিমধ্যেই কিছু অবিশ্বাস্য মুহূর্ত দিয়েছে। ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়া একটি বিশাল বিশেষত্ব। বিশেষ এবং প্রতিভাবান খেলোয়াড়দের দলে কাজ করার সুযোগ খুব উত্তেজনাপূর্ণ।’

টুখেলকে আগে থেকেই চেনা ইংল্যান্ডের। কেননা এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসির (২০২১-২০২২) কোচের দায়িত্ব পালন করেছেন এই জার্মান। তার অধীনেই চ্যাম্পিয়ন লিগ শিরোপা জিতেছিল চেলসি।

চেলসির দায়িত্ব ছেড়ে জার্মান বুন্দেসলিগার ক্লাব বায়ার্ন মিউনিখের কোচ হন টুখেল। সেখানে ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইনের সঙ্গে তার বোঝাপড়াও হয় দারুণ। যে কারণে বলা যায়, কোচ হিসেবে টুখেলের কোনো কিছুই অজানা নেই ইংল্যান্ডের।

এর আগে বুন্দেসলিগার ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের কোচ ছিলেন টুখেল। তার অধীনে জার্মান কাপ শিরোপা জিতেছিল ডর্টমুন্ড। এরপর ফ্রান্সের লিগ ওয়ানের ক্লাব পিএসজির ম্যানেজার হন টুখেল। জার্মান কোচের অধীনে দুইবার লিগ শিরোপা জিতেছিল পিএসজি। ২০১৯-২০ মৌসুমে ক্লাবটির হয়ে ঘরোয়া ট্রেবলও জিতেছেন টুখেল।

এমএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।