মানসিকভাবে ভেঙে পড়েছেন এমবাপে, বলছেন সতীর্থ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:১৫ এএম, ০৯ অক্টোবর ২০২৪

বহু চড়াই উতরাইয়ের পর রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন কিলিয়ান এমবাপে। শুরুটা খারাপ ছিল না। রিয়ালের জার্সিতে এখন পর্যন্ত ১১ ম্যাচে ৭ গোল করেছেন তিনি। তবুও ফরাসি তারকাকে ঘিরে ধরেছে সমালোচনা। যা তীব্র রূপ ধারণ করেছে জাতীয় দলে অনুজ্জ্বল পারফরম্যান্সের কারণে।

ফ্রান্সের হয়ে সর্বশেষ ৫ ম্যাচে গোল নেই এমবাপের। সর্বশেষ উয়েফা নেশনস লিগে বেলজিয়ামের বিপক্ষে এমবাপেকে মাত্র ২৩ মিনিট খেলিয়েছেন ফরাসি কোচ দেদিয়ের দেশম। পিএসজি ছেড়ে আসা ও ফ্রান্সের জার্সিতে হতাশাজনক পারফরম্যান্স, এসবের মিশেলে অনেক স্বদেশির অপছন্দের তালিকা পড়ে যাচ্ছেন এমবাপে।

গত ৩ অক্টোবর চ্যাম্পিয়ন্স লিগে ফরাসি ক্লাব লিলের বিপক্ষে খেলতে যান এমবাপে। অ্যাওয়ে ম্যাচ খেলতে গিয়ে স্বদেশিদের মুখ থেকে দুয়োধ্বনি শুনতে হয়েছে রিয়াল তারকাকে। নিজের দেশের সমর্থকদের এমন আচরণ হজম করা কতটা কষ্টের ও ক্ষোভের, সেটি এমবাপের চেয়ে ভালো অন্য কেউ বুঝবেন না।

ইনজুরির কারণে নেশনস লিগে আগামী ম্যাচে ফ্রান্সের স্কোয়াডে নেই এমবাপে। আগামীকাল বৃহস্পতিবার ইসরায়েলের বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স। ম্যাচের আগে এমবাপেকে কেন্দ্র করে আসছে নানা প্রশ্ন।

ইনজুরি ছাড়াও মানসিক সমস্যায় ভুগতে পারেন এমবাপে, এমন তথ্য দিয়েছেন ফরাসি দলে এমবাপের সতীর্থ ইব্রাহিম কোনাতে। খারাপ সময়ে এমবাপের পাশে দাঁড়িয়েছেন তিনি।

ইসরায়েলের বিপক্ষে নামার আগে সংবাদ সম্মেলনে কোনাতে বলেন, ‘কখনো কখনো আমি নিজেকে তার জায়গায় চিন্তা করি। যদি আমার ক্ষেত্রে এ সমস্ত হাইপ থাকতো, আমি জানি না আমি সেটি ধরে রাখতে পারতাম কিনা। তিনি সে (এমবাপে) করতে পারছে এবং এটি চালিয়ে যাচ্ছে। তার (এমবাপে) জীবনে তার একটি মানসিক ভাঙ্গন থাকতে পারে। আমার ধারণা নেই। তবে আমি তার সঙ্গে এটি নিয়ে আলোচনা করতে চাই। আপনাকে তার (এমবাপে) জায়গায় চিন্তা করতে হবে। চারদিকে যা হচ্ছে, মনে হচ্ছে তার (এমবাপে) কোনো জীবন নেই এবং এটা (মেনে নেওয়া) তার জন্য কঠিন!’

এমবাপেকে লিলের ভক্তদের দুয়ো দেওয়ার প্রতিক্রিয়াও জানান কোনাতে। লিভারপুলের এই তারকা ওই ঘটনায় হতাশ হয়েছেন উল্লেখ করে বলেন, ‘আমি বুঝতে পারছি না কেন তাকে লিলেতে দুয়ো দেওয়া হচ্ছে। আমি যখন লিভারপুলের হয়ে তুলুজের (ফরাসি ক্লাব) বিপক্ষে খেলেছিলাম (ইউরোপা লিগে গত মৌসুমে) তারা আমাকে স্বাগত জানিয়েছিল। লিভারপুলের খেলোয়াড়রা সত্যিই ভেবেছিল যে আমি ক্যারিয়ারে তুলুজের হয়ে খেলেছি। আমি মনে করি, এটি অত্যন্ত বেশি হয়ে গেছে। কিন্তু নিজের দেশে এটা অনুভব করা সহজ হবে না, এটা অদ্ভুত।’

চোট কাটিয়ে দ্রুতই রিয়ালের জার্সি গায়ে জড়াবেন এমবাপে। আগামী ১৯ অক্টোরব লা লিগায় সেল্টা ভিগোর বিপক্ষে এমবাপেকে মাঠে দেখার আশা করছেন রিয়ালের সমর্থকরা।

এমএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।