বাফুফে নির্বাচন

প্রথম দিনই মনোনয়নপত্র তুলবেন তাবিথ আউয়াল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ০৮ অক্টোবর ২০২৪

বুধবার থেকে শুরু হবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ। তিন দিনব্যাপী মনোয়নপত্র বিতরণের প্রথম দিনই ফরম তুলবেন সভাপতি পদে নির্বাচন করার ঘোষণা দেওয়া তাবিথ আউয়াল। তিনি বাফুফেতে দুই মেয়াদে সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন।

সভাপতি পদে নির্বাচন করার ঘোষণা দেওয়ার পর থেকে ভোট নিয়ে আর কোনো কর্মসূচিতে দেখা যায়নি তরফরদার মো. রুহুল আমিনকে। সর্বশেষ যে খবর, তাতে সভাপদি পদে তার নির্বাচন করার সম্ভাবনা নেই বললেই চলে। যদিও তিনি এখনো নির্বাচন নিয়ে নতুন কোনো ঘোষণা দেননি। সভাপতি পদে নির্বাচন না করে অন্য কোনো পদে দাঁড়াবেন কি না সে বিষয়েও সিদ্ধান্তহীনতায় ভুগছেন সাইফ পাওয়ারটেকের কর্ণধার।

একটা ভিন্ন পরিস্থিতিতে এবার বাফুফে নির্বাচন হচ্ছে। আওয়ামী লীগ সরকারের পতনের পর অনেকের ধারণা ছিল নির্বাচনে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করে আগে থেকেই মাঠে নেমে পড়বেন অনেকে। তবে সভাপতি প্রার্থী নিয়ে বিএনপির মধ্যে অনৈক্য তৈরি হওয়ার পর অন্যরা ধীরে চলো নীতি অনুসরণ করছেন। শেষ পর্যন্ত তাবিথ আউয়াল সভাপতি পদে একক প্রার্থী হলে বিএনপিপন্থি সংগঠকদের মধ্যে সেই অনৈক্য হয়তো থাকবে না।

দেশের বাইরে ছিলেন তাবিথ আউয়াল। ঢাকায় ফিরে তিনি একটি গণমাধ্যমকে বলেন, ‘প্যানেল নিয়ে এখনো কিছু ভাবছেন না। যেটা তিনি প্রার্থিতা ঘোষণাকালেই বলেছিলেন। কারা ভোটে দাঁড়াবেন তার ওপর নির্ভর করছে সবকিছু। ভোট করার সম্ভাব্য তালিকায় অনেকে থাকলেও কেউই প্রকাশ্যে প্রচারণা শুরু করেননি। কাউন্সিলরদের সঙ্গে কুশলবিনিময় করে ভোটে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করছেন মাত্র।’

বাফুফের বর্তমান নির্বাহী কমিটির শীর্ষ পদগুলোয় থাকা সিংহভগাই এবার নেই ভোটের মাঠে। সভাপতি কাজী মো. সালাউদ্দিন আগেই জানিয়ে দিয়েছেন তিনি ভোটে দাঁড়াবেন না। সিনিয়র সহ-সভাপতি পদ থেকে পদত্যাগ করা আবদুস সালাম মুর্শেদী গ্রেফতার হয়েছেন। সহ-সভাপতিদের মধ্যে কেবল ইমরুল হাসান আছেন বাফুফের কার্যক্রমে সম্পৃক্ত। বিদেশে আছেন আতাউর রহমান ভূঁইয়া মানিক। কাজী নাবিল আহমেদ ও মহিউদ্দিন মহি আত্মগোপনে।

ইমরুল হাসান ও তরফদার রুহুল আমিনের মধ্যে একজন সিনিয়র সহ-সভাপতি পদে নির্বাচনে করবেন বলেই শোনা যাচ্ছে। আবার দুজনের মধ্যে প্রতিদ্বন্দ্বিাও হতে পারে। সহ-সভাপতি পদে নতুন যারা ভোটের দাঁড়াবেন বলে বাতাসে গুঞ্জন তারা হলেন- আবাহনীর ফুটবল ম্যানেজার সত্যজিৎ দাশ রুপু, সাবেক ফুটবলার ছাইদ হাছান কানন, রুম্মন ওয়ালি বিন সাব্বির, শফিকুল ইসলাম মানিক, ওয়ান্ডারার্সের কাউন্সিলর ও বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান শাহিন, বর্তমান সদস্য মাহফুজা আক্তার কিরণ, ব্রাদার্সের সাব্বির আহমেদ আরেফ, কে-স্পোর্টসের ফাহাদ করীম।

সদস্য পদে নির্বাচন করবেন বলে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- বাফুফের সাবেক সদস্য আমিরুল ইসলাম বাবু, বর্তমান সদস্য টিপু সুলতান, মাহি উদ্দিন সেলিম, সাবেক সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগের স্ত্রী ও বিক্রমপুর কিংসের সহ-সভাপতি তাসমিয়া রেজোয়ানা, সাবেক সদস্য ইকবাল হোসেন, বর্তমান সদস্য আমের খান, জাকির হোসেন চৌধুরী, মহিদুর রহমান মিরাজ, বিজন বড়ুয়া, ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের নুরুজ্জামান, সাবেক ফুটবলার গোলাম গাউস, সাইফুর রহমান মনি, হাজি নজরুল ইসলাম, সিরাজগঞ্জের কামরুল হাসান হিল্টন, পটুয়াখালীর আমিনুল হক মামুন ও নোফেল স্পোর্টিং ক্লাবের সাখাওয়াত হোসেন ভূঁইয়া শাহীন।

ভোটের চিত্রটা কেমন হবে তা বোঝা যাবে মনোনয়নপত্র জমা দেওয়ার পর। তিনদিন মনোনয়নপত্র তোলার পর জমা দেওয়া যাবে ১৪ ও ১৫ অক্টোবর। যাচাই-বাছাই ১৬ অক্টোবর। মনোনয়নপত্রের ওপর আপত্তি দাখিল করা যাবে ১৭ অক্টোবর এবং শুনানি ১৮ অক্টোবর।

মনোনয়নপত্র প্রত্যাহারের সময় দেওয়া হয়েছে দেড় দিন। ১৯ অক্টোবর সারাদিন ও ২০ অক্টোবর দুপুর পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করা যাবে। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ২০ অক্টোবর বিকেলে। ভোট গ্রহণ ২৬ অক্টোবর দুপুর ২ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। সভাপতি, সিনিয়র সহ-সভাপতি, ৪ সহ-সভাপতি ও ১৫ সদস্যের নির্বাহী কমিটি নির্বাচনের জন্য ১৩৩ জন কাউন্সিলর ভোট প্রদান করবেন।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।