বাফুফে নির্বাচন

ভোটারের প্রায় ৬৯ শতাংশই নতুন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ০৭ অক্টোবর ২০২৪

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নির্বাচনে এবার নতুন ভোটারের ছড়াছড়ি। গত টানা তিন নির্বাচনের ভোটারদের বেশিরভাগই নেই এবার। আওয়ামী লীগ সরকারের পতনের পর পাল্টে গেছে বাফুফে নির্বাচনের ভোটার তালিকার চিত্রও। চূড়ান্ত হওয়া ১৩৩ ভোটারের মধ্যে মাত্র ৪২ জন সর্বশেষ ২০২০ সালের নির্বাচনে ভোটার ছিলেন। বাকি ৯১ জনই এবার নতুন। যা মোট ভোটারের প্রায় ৬৯ শতাংশ।

২০২০ সালে ৮ বিভাগ থেকে ভোট দেওয়া মাত্র ৩ জন আছেন এবার। বাকি ৫ জন নতুন। জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের ২৭ জন কাউন্সিলর আছেন যারা ২০২০ সালে ভোটার ছিলেন। বাকিসব এ বছর নতুন।

ভোটার ব্যাপক পরিবর্তন হয়েছে ক্লাবগুলোতে। ২০২০ সালে যে ক্লাবগুলো ছিল ভোটার তার মধ্যে ১৭টি এবার বাফুফের নিবন্ধিতই নয়। সেখানে যোগ হয়েছে নতুন ১৮ ক্লাব। ক্লাবের দুইজন কাউন্সিলর আছেন যারা গত নির্বাচনে ছিলেন, এবারও ভোটার হয়েছেন ক্লাব পাল্টিয়ে।

গত নির্বাচনে যে ক্লাবগুলোর কাউন্সিলর ছিলো এবার নেই সেগুলো হলো-শেখ জামাল ধানমন্ডি ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোটিং ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, অগ্রণী ব্যাংক এসসি, ঢাকা সিটি ফুটবল ক্লাব, কাওরান বাজার প্রগতি সংঘ, ফ্রেন্ডস সোস্যাল ওয়েলফেয়ার, ঢাকা ইউনাইটেড এসসি, খিলগাঁও ফুটবল একাডেমি, আজমপুর ফুটবল ক্লাব, টঙ্গী ক্রীড়া চক্র, সিটি ক্লাব, গৌরীপুর স্পোর্টিং ক্লাব, কদমতলা সংসদ, সাইফ স্পোর্টিং ক্লাব যুব দল, দ্য মুসলিম ইন্সটিটিউট, টাঙ্গাইল ফুটবল একাডেমি।

এবারের নির্বাচনে নতুন কাউন্সিলরশিপ পাওয়া ক্লাবগুলো হচ্ছে-ফর্টিস ফুটবল ক্লাব, উত্তরা ফুটবল ক্লাব, লিটিল ফ্রেন্ডস ফুটবল ক্লাব, কল্লোল সংঘ, বিক্রমপুর কিংস, জাবিদ আহসান ক্রীড়া চক্র, কিং স্টার স্পোর্টিং ক্লাব, চকবাজার কিংস, ইলিয়াছ আহমেদ চৌধুরী স্মৃতি সংসদ, স্কাইলার্ক ফুটবল ক্লাব, এফসি উত্তর বঙ্গ, গ্রীণ ওয়েলফেয়ার সেন্টার মুন্সিগঞ্জ, এফসি ব্রাক্ষ্মণবাড়িয়া, আছাদুজ্জামান ফুটবল একাডেমি, নাসরিন স্পোর্টস একাডেমি, আতাউর রহমান ভূঁইয়া কলেজ স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ সেনাবাহিনী স্পোর্টিং ক্লাব ও সদ্যপুস্করণী জেএসসি।

২০২০ সালের নির্বাচনে ভোটার ছিল ১৩৯। এবার ৬টি জেলার কাউন্সিলর নেই। যশোর ও সাতক্ষীরা ডিএফএ নিয়ে মামলা থাকার কারণে ওই দুই জায়গা থেকে নামই জমা পরেনি। পরে যাচাই-বাছাইয়ে বাদ পড়েছে গোপালগঞ্জ, ফেনী, লালমনিরহাট ও শেরপুর।

আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে ভোট। বুধবার মনোনয়নপত্র বিক্রির মাধ্যমে শুরু হবে বাফুফে ভবেন প্রার্থী ও তাদের সমর্থকদের পদচারণা।

আরআই/এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।