হঠাৎ আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন বিশ্বকাপজয়ী তারকা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ এএম, ০১ অক্টোবর ২০২৪

বয়স মাত্র ৩৩। চাইলে অনায়াসেই আরও চার-পাঁচ বছর আন্তর্জাতিক ফুটবল খেলে যেতে পারতেন আন্তোনিও গ্রিজম্যান; কিন্তু তা না, হঠাৎ করেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন টানা দু’বার বিশ্বকাপের ফাইনাল খেলা ফ্রান্সের এই ফুটবলার।

বিশ্বকাপের দুই ফাইনালের প্রথম বার জয় করেছিলেন, পরেরবার হেরেছেন মেসির আর্জেন্টিনার কাছে। স্পেনের ঘরোয়া লিগ লা লিগায় মাদ্রিদ ডার্বিতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলার পর সোমবার এক ভিডিও বার্তায় এ ঘোষণা দেন তিনি।

বিশ্বকাপের দুই ফাইনাল ছাড়াও ২০১৬ ইউরোর ফাইনাল খেলেছিলেন তিনি। যেটাতে হেরেছিলেন পর্তুগালের কাছে। এছাড়া ২০২১ সালের উয়েফা নেশন্স লিগও জিতিয়েছেন ফ্রান্সকে।

সর্বশেষ ১০ সেপ্টেম্বর উয়েফা নেশন্স লিগে বেলজিয়ামের বিপক্ষে ফ্রান্সের জার্সি গায়ে খেলেছিলেন তিনি। এছাড়া সর্বশেষ ইউরো চ্যাম্পিয়শিপের সেমিফাইনালে স্পেনের কাছে যে দলটি হেরেছে, সেই দলেরও অংশ ছিলেন তিনি।

আধুনিক ফ্রান্স ফুটবল দলের অন্যতম সফল তারকা গ্রিজম্যান। ভিডিও বার্তায় জাতীয় দল, সমর্থক এবং সতীর্থদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন এই মিডফিল্ডার।

অভিষেকের পর গত ১০ বছরে ফ্রান্সের হয়ে ১৪৭টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন ৪৪টি। তবে শুধু গোলসংখ্যা দিয়ে তাকে বর্ণনা করা যাবে না। খেলা তৈরি করা এবং অক্লান্ত পরিশ্রম করার জন্য সুনাম রয়েছে তার। আক্রমণ এবং রক্ষণ দুই বিভাগের প্রতিনিয়ত দলকে সাহায্য করে গেছেন।

২০১৮ বিশ্বকাপের ফাইনাল জেতা গ্রিজম্যানের জীবনের অন্যতম সেরা কীর্তি। ফাইনালে দলকে ট্রফি জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকাও রেখেছিলেন। ক্রোয়েশিয়াকে ৪-২ হারানোর ম্যাচে গোল করেন তিনি। সেবারের বিশ্বকাপে চারটি গোল এবং চারটি অ্যাসিস্ট ছিল তার। গ্রিজম্যানের খেলা নজর কেড়েছিল সবার।

জাতীয় দলের হয়ে ২০১৪ সালে অভিষেক হয়। এরপর থেকে দিদিয়ের দেশমের দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি। মূলত মাঝমাঠের আসল কান্ডারি ছিলেন গ্রিজম্যান।

ফ্রান্সকে বিদায় জানালেও ক্লাব ফুটবলে খেলা চালিয়ে যাবেন। পেশাদার জীবনের বেশির ভাগ সময়ই কাটিয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদে। মাঝে তিন বছর ছিলেন বার্সেলোনায়। আবার অ্যাটলেটিকোয় ফিরেছেন। রোববার রাতে মাদ্রিদ ডার্বিতেও খেলেছেন। ম্যাচটি ১-১ ড্র হয়েছে।

আইএইচএস/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।