চেলসিতে পার পেয়ে যাচ্ছেন এনজো ফার্নান্দেজ!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ১৪ সেপ্টেম্বর ২০২৪

আর্জেন্টিনার ফুটবলার এনজো ফার্নান্দেজের বিরুদ্ধে বর্ণবাদের ঘোরতর অভিযোগ উঠেছিল কোপা আমেরিকার পরপরই। শিরোপা জয়ের উদযাপনে সতীর্থদের সঙ্গে একটি গানের মাধ্যমে ফরাসি ফুটবলারদের প্রতি বর্ণবাদী আচরণ করেছেন- এমনই অভিযোগ ছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসির এই তারকার বিরুদ্ধে।

পরে ফার্নান্দেজের বিরুদ্ধে চেলসির কাছে অভিযোগ জানিয়েছিল ফরাসি সতীর্থরা। সে অভিযোগের প্রেক্ষিতে ঘটনার সত্যতা যাছাইয়ে অধিকতর তদন্তের সিদ্ধান্ত নেয় চেলসি ও ইংলিশ ফুটবল ফেডারেশন (এফএ)। এমনটি ফার্নান্দেজ ক্ষমা চাইলেও তদন্ত চালিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় সংস্থাগুলো।

কিন্তু হঠাৎ করেই এবার ভোল পাল্টে ফেলেছে এফএ। সংস্থাটি জানিয়েছে, ফার্নান্দেজের বিরুদ্ধে তদন্তের কোনো পরিকল্পনা নেই তাদের। যদিও একই অভিযোগে টটেনহ্যাম হটস্পারের উরুগুয়ের তারকা রদ্রিগো বেনটানকারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে এফএ। নিজস্ব সূত্রে এসব তথ্য জানতে পেরেছে ফুটবল বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন।

ইএসপিএনকে সূত্রটি বলেছে, যখন ফ্রান্স জাতীয় দল এবং তাদের ইতিহাস নিয়ে অবমাননাকর গান গেয়েছিলেন ফার্নান্দেজ, তখন তিনি আর্জেন্টিনার সঙ্গে কোপা আমেরিকায় ছিলেন। যে কারণে এটি ফিফার এখতিয়ারের অধীনে পড়বে। জাতীয় দলের সঙ্গে জড়িত কোনো বিষয়ের তদন্ত করা এফএ-এর কাজ নয়। ফলে ঘটনাটি নিয়ে সামনে এগোতে ইচ্ছুক নয় এফএ।

অন্যদিকে ক্যানেল ১০ নামে উরুগুয়ের একটি চ্যানেলে বেনটানকার তার টটেনহ্যামের সতীর্থ সন হিউং মিনের প্রতি বর্ণবাদী আচরণ করেছেন বলে অভিযোগ উঠেছে। ওই সাক্ষাৎকারে তিনি দক্ষিণ কোরিয়ার সবাইকে দেখতে একইরকম বলেছিলেন।

এফএ- এর যুক্তি হলো, বেনটানকার যখন দক্ষিণ কোরিয়ার তারকা সন মিন হিউংকে নিয়ে এমন মন্তব্য করেছেন, তখন তিনি জাতীয় দলের সঙ্গে ছিলেন না। যে কারণে এটি এফএ-এর এখতিয়ারে পড়বে। ফিফার অধীনে পড়বে না।

এফএ- এর মতে, ফার্নান্দেজকে শাস্তি দেওয়ার এখতিয়ার আছে ফিফার। বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি যদি আর্জেন্টাইনের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পায়, তাহলে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে। সেটি হতে পারে, জাতীয় দলে ফার্নান্দেজকে কয়েক ম্যাচের জন্য নিষিদ্ধ করা। যেহেতু এফএ আর তদন্ত করছে না, তাই চেলসিতে ফার্নান্দেজের নিষিদ্ধ হওয়ার কোনো সুযোগ নেই।

এমএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।