পারলো না ব্রাজিল, পঞ্চমবার নারী ফুটবলের সোনা জিতলো যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৯ এএম, ১১ আগস্ট ২০২৪

ব্রাজিল কিংবদন্তি মার্তার ছিল এটাই শেষ ম্যাচ। অলিম্পিকের আগেই ঘোষণা দিয়েছিলেন, এই টুর্নামেন্ট খেলেই বুটজোড়া তুলে রাখবেন। শেষ ম্যাচ হতে পারতো গ্রুপ পর্বেই। লাল কার্ডের কারণে কোয়ার্টার ফাইনাল খেলতে পারেননি। যদিও তাকে ছাড়াই সেমিতে উঠে গিয়েছিল ব্রাজিল। এরপর তো উঠলো ফাইনালেও। সবার ধারণা ছিল, এবার হয়তো সোনার পদক গলাতে ঝুলিয়েই বিদায় বলতে পারবেন তিনি।

কিন্তু সামনে যে ছিল অলিম্পিকে নারী ফুটবলে সবচেয়ে সফল দল যুক্তরাষ্ট্র! কঠিন এক প্রতিদ্বন্দ্বী। শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে পারলোই না ব্রাজিলের মেয়েরা। ১-০ গোলে ব্রাজিলকে হারিয়ে পঞ্চমবারের মতো অলিম্পিক নারী ফুটবলের সোনা জিতলো যুক্তরাষ্ট্রের মেয়েরা।

১৯৯৬ সালে অলিম্পিকে নারী ফুটবল অন্তর্ভুক্তির পর চারবার শিরোপা জিতেছিল মার্কিন মেয়েরা। শনিবার রাতে তাদের হাতে উঠলো পঞ্চম শিরোপা। লাতিন আমেরিকার দেশটিকে আগের দুইবারই হারের তেতো স্বাদ দিয়েছিল আমেরিকার মেয়েরা।

ব্রাজিলের মেয়েদের সামনে ছিল মধুর প্রতিশোধ নেওয়ার হাতছানি। কিন্তু প্যারিসেও সেই প্রতিশোধ নেওয়া হলো না। পিএসজির ঘরের মাঠ পার্ক ডি প্রিন্সেসে হারতে হলো মার্তাদের। এ নিয়ে অলিম্পিক ফুটবলের ফাইনালে তিনবার উঠে তিনবারই যুক্তরাষ্ট্রের কাছে হারতে হলো ব্রাজিলকে।

ম্যাচের প্রথমার্ধে যুক্তরাষ্ট্রকে রুখে দিয়েছিলেন ব্রাজিলের মেয়েরা। প্রথম ৪৫ মিনিটের খেলা শেষ হয় গোলশূন্য সমতায়। দ্বিতীয়ার্ধে আর আমেরিকাকে আটকে রাখতে পারেনি ব্রাজিল। ৫৭ মিনিটে ম্যালোরি সোয়ানসন কাঙ্ক্ষিত গোলটি এনে দেন যুক্তরাষ্ট্রকে। তার ওই গোলই সোনালি আনন্দে ভাসিয়েছে মার্কিন মেয়েদের।

২৬ বছর বয়সী সোয়ানসনের এটা ছিল আবার শততম ম্যাচ। নিজের এই অর্জনকে সোনার পদক এনে দেওয়া গোলের আনন্দে স্মরণীয় করে রাখলেন সোয়ানসন।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।