অলিম্পিক ফুটবলের কোয়ার্টারে ফ্রান্স, স্পেন, জাপান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ২৮ জুলাই ২০২৪

চার গ্রুপের মধ্যে শনিবার রাতেই অলিম্পিক ফুটবলের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে দুটি দল। স্বাগতিক ফ্রান্সও প্রায় নিশ্চিত। শুধু শেষ ম্যাচের অপেক্ষায় রয়েছে আর্জেন্টিনা।

মরক্কোর কাছে প্রথম ম্যাচে ২-১ গোলে হেরে গেলেও, দ্বিতীয় ম্যাচে ইরাককে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টারর সম্ভাবনা টিকিয়ে রেখেছে আর্জেন্টিনা। স্পেন, ফ্রান্স এবং জাপান টানা দুটি করে ম্যাচ জিতে নিয়েছে। এরমধ্যে স্পেন এবং জাপান কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে। কারণ, ৬ পয়েন্ট করে তাদের ঝুলিতে এবং তৃতীয় স্থানে থাকা দলগুলো এদেরকে পেছনে ফেলতে পারবে না।

যদিও ফ্রান্সের কোয়ার্টারে যাওয়া নিয়ে একটু শঙ্কা আছে। টানা ২ জয়ে ৬ পয়েন্ট থাকলেও দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ডের পয়েন্ট ৩ করে। শেষ ম্যাচে ফ্রান্স হেরে গেলে এবং নিউজিল্যান্ড ও যুক্তরাষ্ট্র জিতে গেলে ফরাসীদের বিদায়ও নিতে হতে পারে।

Spain

তার আগে শনিবার রাতে নিজেদের কোয়ার্টারে ওঠার কাজ সেরে রাখলো স্পেন, ফ্রান্স ও জাপান। স্পেন ৩-১ গোলে হারিয়েছে ডোমিনিকান রিপাবলিককে, ফ্রান্স ১-০ গোলে হারিয়েছে গিনিকে এবং জাপান ১-০ গোলে জয় পেয়েছে মালির বিপক্ষে।

ডোমিনিকান রিপাবলিকের বিপক্ষে খেলার শুরু থেকে দাপট ছিল স্পেনের। বল নিয়ন্ত্রণ ছিল তাদেরই পায়ে। সাত মিনিটের মধ্যেই তিনটি ফ্রি-কিক পায় তারা। যদিও গোল করতে পারেনি। ১৪ মিনিটে গোলে প্রথম শট করে। সের্জিয়ো গোমেজের কাছ থেকে বল পেয়ে শট নিয়েছিলেন আবেল রুইজ। গোল করতে পারেননি।

২৪ মিনিটেই এগিয়ে যায় স্পেন। বক্সের ভেতরে পেনাল্টি স্পটের কাছ থেকে ডান পায়ে জোরালো শট নিয়েছিলেন ফারমিন লোপেজ। সেটাই জালে জড়িয়ে যায়। প্রথম গোলের পর অনবরত আক্রমণ করতে থাকে স্পেন। গোল তো আসেইনি। উল্টে হজম করে তারা।

৩৮ মিনিটে সমতা ফেরায় ডোমিনিকান রিপাবলিক। আজকোনার কর্নার থেকে লাফিয়ে গোল করেন মন্তেস দে ওসা। প্রথমার্ধের সংযুক্তি সময়ে লাল কার্ড দেখেন ডোমিনিকানের আজকোনা।

দ্বিতীয়ার্ধের দশ মিনিটের মধ্যে এগিয়ে যায় স্পেন। বক্সের ডান দিক দিয়ে ঢুকে শট নিয়েছিলেন আলেক্স বায়েনা। বিপক্ষ ডিফেন্ডারের পায়ে লেগে গোলে ঢুকে যায় বল। তৃতীয় গোল আসে ৭০ মিনিটে। গোল করেন গুতিয়েরেজ। পরে আরও কিছু সুযোগ পেলেও ব্যবধান বাড়াতে পারেনি স্পেন।

গিনির বিপক্ষে জয় পেলেও তা ছিল ফ্রান্সের জন্য কষ্টার্জিত। ম্যাচের ৭৫তম মিনিটে একমাত্র গোলটি করেন কিলিয়ান সিলদিলিয়া।

আগের ম্যাচে প্যারাগুয়েকে ৫-০ গোলের বড় ব্যবধানে হারালেও শনিবার রাতে মালির বিপক্ষে মাত্র ১-০ গেলে জয় পেলো জাপান। ৮২তম মিনিটে জয়সূচক গোলটি করেন রিহিতো ইয়ামামামোতো।

Ukrain

আগের ম্যাচে আর্জেন্টিনাকে হারাতে পারলেও দ্বিতীয় ম্যাচে এসে ইউক্রেনের কাছে ২-১ গোলে হেরে গেছে মরক্কো। ফলে আর্জেন্টিনা, মরক্কো, ইউক্রেন এবং ইরাক- সবারই ৩টি করে পয়েন্ট হয়ে গেলো ‘বি’ গ্রুপে। শেষ রাউন্ডে যে দুটি দল জিতবে, তারাই উঠবে কোয়ার্টারে।

সবার আগে অলিম্পিক ফুটবল থেকে বিদায় নিয়েছে উজবেকিস্তান। ‘এ’ গ্রুপে গিনি কোনো ম্যাচ না জিতলেও তাদের সম্ভাবনা আছে কোয়ার্টারে ওঠার। অন্যদিকে ‘ডি’ গ্রুপে ১ পয়েন্ট করে রয়েছে মালি এবং ইসরায়েলের। তাদেরও সম্ভাবনা আছে শেষ আটে যাওয়ার।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।