ড্রোন কেলেঙ্কারিতে নিষিদ্ধ কানাডা কোচ, ৬ পয়েন্ট জরিমানা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৩৭ এএম, ২৮ জুলাই ২০২৪

প্রতিপক্ষের অনুশীলনে ড্রোন দিয়ে গুপ্তচরবৃত্তি করায় কানাডা নারী জাতীয় দলের হেড কোচ বেভ প্রিস্টম্যানকে এক বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এই সময়ে ফুটবল সংশ্লিষ্ট কোনো কাজে অংশ নিতে পারবেন না তিনি। প্রিস্টম্যানের দুই সহকারী জোসেফ লম্বার্ডি ও জেসমিন মান্দারকেও সমান শাস্তি দেওয়া হয়েছে।

গতকাল শনিবার অভিযোগের প্রেক্ষিতে করা তদন্ত শেষে এই সিদ্ধান্ত জানায় ফিফা। সঙ্গে চলতি প্যারিস অলিম্পিকে কানাডাকে ৬ পয়েন্ট জরিমানাও করেছে ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি। এতে নকআউট পর্বে কোয়ালিফাই করাই কঠিন হয়ে যাবে টোকিও অলিম্পিকের সোনাজয়ী কানাডার।

এখানেই শেষ নয়। কানাডা ফুটবল ফেডারেশনকে বিশাল অংকের অর্থ জরিমানাও করেছে ফিফা। নিয়ম ভঙ্গ করার অপরাধে কানাডাকে ২ লাখ ২৬ হাজার মার্কিন ডলার জরিমানা করেছে সংস্থাটি।

কানাডিয়ান অলিম্পিক কমিটি (সিওসি) এবং কানাডা ফুটবল জানিয়েছে, তারা পয়েন্ট কাটার বিষয়ে আপিল করবেন। যাতে এই শাস্তি কমানো হয়।

সিওসির সিইও ডেভিড শোমেকার এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা কানাডিয়ান মহিলা অলিম্পিক ফুটবল দলের ক্রীড়াবিদদের জন্য আশঙ্কা বোধ করছি। যতদূর জানতে পেরেছি, খেলেয়াড়রা এই বিষয়ে কোনো ভূমিকা পালন করেনি। অ্যাথলেটদের সমর্থনে কানাডা ফুটবলের সঙ্গে আইনি পদক্ষেপ নেওয়ার পথ খুঁজছি। এই অলিম্পিক টুর্নামেন্টে আমাদের যে ৬ পয়েন্ট কর্তনের কথা বলা হয়েছে, তাতে আাপিলের অধিকার কাজে লাগাবো।’

যদি কানাডা আপিল করে তাহলে মামলাটি যাবে প্যারিসে অবস্থিত অলিম্পিকের বিশেষ সালিশি আদালতে। সেই ট্রাইব্যুনালে জরুরি শুনানির ব্যবস্থা রয়েছে। সেখানে নিষেধাজ্ঞার বিষয়ে জরুরি ভিত্তিতে রায় দেওয়া হবে।

যদি আপিলের রায়ও কানাডার বিপক্ষে যায়, তাহলে টুর্নামেন্ট থেকে বাদ পড়বে না কানাডিয়ানরা। তবে নকআউট পর্বে খেলা তাদের জন্য অনেকটাই কঠিন হয়ে যাবে। কারণ, পরের দুই ম্যাচে জিততেই হবে কানাডাকে।

গত বৃহস্পতিবার প্যারিস অলিম্পিকের নিজেদের প্রথম ম্যাচে কানাডা ২-১ গোলে হারায় নিউজিল্যান্ডকে। এই ম্যাচের আগে নিউজিল্যান্ড নারী ফুটবল দলের অনুশীলনে ড্রোন নিয়ে গুপ্তচরবৃত্তি করেন কোচিং স্টাফের সদস্যরা, এমন অভিযোগ ওঠে।

অভিযোগের উত্থাপনের পর ম্যাচ থেকে স্বেচ্ছায় সরে দাঁড়িয়েছিলেন প্রিস্টম্যান। এরপর তাকে বরখাস্ত করে সিওসি। সঙ্গে সহকারী কোচ জেসমিন এবং যিনি ড্রোন নিয়ে বিপক্ষের অনুশীলন রেকর্ড করছিলেন, সেই লম্বার্ডিকে দেশে ফেরানো হয়।

এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।