মেসির রেকর্ড ভেঙ্গে পেলেকে ছুঁলেন কলম্বিয়ার রদ্রিগেজ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৪০ পিএম, ১১ জুলাই ২০২৪

কোপা আমেরিকার শুরু থেকেই কলম্বিয়া দলকে নিয়ে বেশ আলোচনা হচ্ছিল। দলটি টানা অপরাজিত থেকে টুর্নামেন্ট খেলতে আসে। ব্রাজিলের গ্রুপে পড়েও ব্রাজিলকে টপকে গ্রুপ চ্যাম্পিয়ন হয় তারা। সেমিতেও তারা প্রমাণ করলো কেন তারা এবারের শিরোপা জয়ের অন্যতম দাবিদার। আর সে লক্ষ্যে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন দেশটির অধিনায়ক হামেশ রদ্রিগেজ।

কোপা আমেরিকায় যেন পুনর্জন্ম হয়েছে হামেশ রদ্রিগেজের। ২০১৪ সালের বিশ্বকাপে দুর্দান্ত খেলে তাক লাগিয়ে রিয়াল মাদ্রিদে পাড়ি জমিয়েছিলেন। কিন্তু নামের প্রতি সুবিচার করতে পারেননি। অনিয়মিত থেকে এখন ব্রাজিলের ক্লাবে খেলছেন এই মিডফিল্ডার।

লিওনেল মেসির নাম সামনে আসলেই মনে হয় কোন অজেয় রেকর্ডের মালিকের নাম; কিন্তু মেসির রেকর্ডও যে ভাঙা যায় তা করে দেখালেন হামেশ রদ্রিগেজ। এক কোপা আমেরিকায় সর্বোচ্চ এসিস্ট করার রেকর্ড গড়লেন তিনি।

২০১৫, ২০১৬, ২০১৯ ও ২০২৪ সালের কোপাতে অংশ নিয়ে এই প্রথমবার ফাইনালে খেলার সুযোগ পাচ্ছেন হামেশ। টুর্নামেন্টে পাঁচ ম্যাচে ছয়টি এসিস্ট করেছেন হামেশ। ২০২১ সালে ৫টি এসিস্ট করে রেকর্ড গড়েছিলেন লিওনেল মেসি। তিন বছর পর সেটিকে নিজের করে নিলেন সাবেক এই বায়ার্ন ও এভারটনে খেলা তারকা।

শুধু তাই নয়, কিংবদন্তি ব্রাজিলিয়ান ফুটবলার পেলের একটি বিরল রেকর্ডেও ভাগ বসালেন হামেশ। পেলের ৫৪ বছর পর বড় কোনো এক টুর্নামেন্টে ৬টি অ্যাসিস্টের রেকর্ড গড়লেন কলম্বিয়ান এই তারকা। ১৯৭০ বিশ্বকাপে সর্বশেষ ৬টি অ্যাসিস্ট করেছিলেন পেলে। এবার এক ম্যাচ হাতে রেখেই পেলের সেই রেকর্ড ছুঁলেন হামেশ রদ্রিগেজ।

ম্যাচ শেষে দলের এমন পারফরম্যান্সে নিজের উচ্ছ্বাস প্রকাশ করেন হামেশ। ‘আজকের ম্যাচটি দুর্দান্ত ছিল। তবে রেফারি ভালো ছিল না। রক্ষণভাগ যারা সামলেছে তার অসাধারণভাবে কাজটি করেছে। আমি জাতীয় দলের হয়ে ১৩ বছর খেলছি এই মুহূর্তটার জন্য। আমরা খুব খুশি।’

টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকা কলম্বিয়ার বিপক্ষে কোপা আমেরিকার ফাইনালে আগামী ১৪ জুলাই মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

আরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।