আরও তিন রেকর্ডের হাতছানি ইয়ামালের সামনে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ০৭ জুলাই ২০২৪

জার্মানিতে চলমান ইউরো চ্যাম্পিয়নশিপে যে ক’জন তরুণ ও প্রতিভাবান ফুটবলারের দিকে নজর দর্শকদের তার অন্যতম স্পেনের ১৬ বছর বয়সী লামিনে ইয়ামাল। নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমেই করেছেন সবচেয়ে কম বয়সে ইউরোতে খেলার রেকর্ড। বার্সেলোনার এ তরুণ ফরোয়ার্ডের সামনে আরও তিনটি রেকর্ডের হাতছানি।

গত বছর সেপ্টেম্বরে অভিষেক হওয়ার পর বার্সেলোনার যুব একাডেমিতে গড়ে ওঠা এই ফুটবলার এরই মধ্যে জাতীয় দলে ১২ ম্যাচ খেলে দুটি গোল করেছেন। বার্সেলোনার সিনিয়র দলে ৩৮ ম্যাচ খেলে করেছেন ৫ গোল। ইউরোতে ৫ ম্যাচ খেলেও এখনো গোলের দেখা পাননি এই তরুণতুর্কি।

১৬ বছর বয়সী এই ফরোয়ার্ড শেষ হওয়া মৌসুমে বার্সেলোনার জার্সিতে নিজের যোগ্যতার প্রমাণ দিয়েছেন। নিজেকে বার্সেলোনার অপরিহার্য খেলোয়াড় হিসেবেও প্রতিষ্ঠিত করেছেন। জাতীয় দলের জার্সিতে তিনি সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে গোল করেছেন।

ইউরো চ্যাম্পিয়নশিপে ক্রোয়েশিয়ার বিপক্ষে স্পেনের প্রথম ম্যাচে মাঠে নেমে ভেঙেছেন পোল্যান্ডের কজলভস্কির রেকর্ড। ২০২১ ইউরো চ্যাম্পিয়নশিপে তিনি খেলেছিলেন ১৭ বছর ২৪৬ দিন বয়সে।

গত মৌসুমে বার্সেলোনার জার্সিতে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড গড়েছিলেন ইয়ামাল। তখন তার বয়স ছিল ১৬ বছর ২ মাস। ইউরোতে গোল করলে ইয়ামাল হবেন এই প্রতিযোগিতার ইতিহাসে সবচেয়ে কম বয়সে গোল করা ফুটবলার। বর্তমানে এ রেকর্ডধারী হচ্ছেন সুইজারল্যন্ডের ইয়োহান ভলনানথেন। তিনি ২০০৪ সালে ১৮ বছর ১৪০ দিন বয়সে গোল করেছিলেন ইউরো চ্যাম্পিয়নশিপে।

স্পেন যদি ফাইনালে ওঠে এবং ইয়ামাল ওই ম্যাচে খেলেন তাহলে তিনি হবেন ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা সবচয়ে কম বয়সী খেলোয়াড়। ফাইনাল হবে ১৪ জুলাই। ঠিক তার আগের দিন ১৭ বছরে পা দেবেন ইয়ামাল। এর আগে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে ফাইনাল খেলে রেকর্ড গড়েছেন পর্তুগালের রেনাতো সানচেজ। তিনি ১৮ বছর ১১ মাস বয়সে ফাইনাল খেলেছিলেন।

স্বাভাবিকভাবেই ফাইনালে ইয়ামাল খেললে এবং গোল করলে তিনিই হবেন ইউরোর ইতিহাসে ফাইনালে গোল করা সবচয়ে কম বয়সী খেলোয়াড়। ইতালির পিয়ের্তো আনাসতাসি ২০ বছর ৬৮ দিন বয়সে গোল করেছিলেন ১৯৬৮ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।