স্পেনের কাছে হারলেও ইউরোর ভাগ্য আমাদের হাতেই: ইতালির গোলরক্ষক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:২০ পিএম, ২১ জুন ২০২৪

তিন বছর আগে ওয়েম্বলিতে ইংল্যান্ডকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ জিতেছিল ইতালি। সেই ম্যাচে জয়ের নায়ক ছিলেন ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুমা। কেবল ফাইনালেরই নয়, পুরো টুর্নামেন্টেই গোলরক্ষকদের সেরা ছিলেন তিনি।

সেই ডোনারুমা এবারের ইউরো চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ম্যাচে গোলপোস্টের নিচে দেওয়াল হয়ে দাঁড়িয়েছিলেন। কিন্তু স্পেনের বিপক্ষে ইতালিকে হার থেকে বাঁচাতে পারেননি। আত্মঘাতী গোলে হেরে গেছে বর্তমান শিরোপাধারীরা। তবে গোলরক্ষক পোস্টের নিচে বীরত্ব না দেখালে ইতালির হারটি আরো বড় হতো। আজ্জুররিরা এই ম্যাচে বলতে গেলে পাত্তাই পায়নি স্পেনের কাছে।

‘স্কাই স্পোর্টস’কে দেওয়া সাক্ষাৎকারে ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুমা বলেন, ‘স্পেনের কাছে ১-০ ব্যবধানে পরাজয়ে আমরা অনেক ভুল করেছি। তবে ইউরো ভাগ্য এখনও আমাদের হাতেই আছে।’

ম্যাচ বেশির ভাগ সময় স্পেনের দখলে ছিল। আক্রমণের ঝড় বইয়ে দিয়েও তারা ব্যর্থ হয়েছে গোলরক্ষককে পরাস্ত করতে। স্পেনের ফরোয়ার্ডদের কাজটি করে দিয়েছেন ইতালির ডিফেন্ডার রিকার্ডো ক্যালাফিওরি।

ডোনারুমা আরও বলেন, ‘আমরা অনেক সহজ পাস ভুল করেছি। আপনি যদি এত ভুল করেন, তাহলে আপনাকে শাস্তি পেতে হবে।’

ডোনারুমা মনে করেন, এমন খেলা খেলোয়াড়দের ক্ষুব্ধ করেছে। যা পরের ম্যাচে জেতার তৃষ্ণাও বাড়িয়েছে। তিনি বলেন, ‘আমরা রাগান্বিত। আমাদের এই সংকল্পকে শেষ খেলায় ব্যবহার করতে হবে।’

ইতালির বিপক্ষে পাওয়া তিন পয়েন্ট স্পেনকে পৌঁছে দিয়েছে শেষ ষোলোতে। আগামী সোমবার ক্রোয়েশিয়ার বিপক্ষে ইতালিকে পেতে হবে ১ পয়েন্ট। তাহলে ৪ পয়েন্ট নিয়েই নকআউট পর্বে উঠে যাবে ইতালি। আলবেনিয়া যদি স্পেনকে হারায় তাদেরও ৪ পয়েন্ট হবে। তখন হেড টু হেডে ইতালি চলে যাবে পরের রাউন্ডে।

ডোনারুমার বিশ্বাস আছে, তার দল ইতালির ওপর। আত্মবিশ্বাসের সঙ্গে ডোনারুমা বলেন, ‘আমাদের ভাগ্য এখনও আমাদের হাতে। যা হয়েছে সেটাকে আমাদের চূড়ান্ত বিপর্যয় হিসাবে দেখা উচিত নয়। ক্রোয়েশিয়ার বিপক্ষে আমাদের অনেক কিছু করার আছে। আমি নিশ্চিত যে, আমরা এটা করতে পারবো। স্পেনের বিপক্ষে আমাদের মনোভাব সঠিক ছিল। আমরা কঠোর পরিশ্রম করেছি। কিন্ত কিছুই হয়ে উঠছিল না।’

তাহলে কোথায় সমস্যা ছিল ইতালির? এই প্রশ্নে দলের গোলরক্ষকের ব্যাখ্যা, ‘আমরা আক্রমণাত্মক ছিলাম। কিন্তু আমাদের সবচেয়ে বড় ত্রুটি ছিল যখন বল আমাদের দখল ছিল, আমরা সেটা সহজেই হারিয়ে ফেলেছি। শেষ ১০-১৫ মিনিটে আমরা ভালো করেছি। আমাদের সেটি আরও আগে করা উচিত ছিল।

আপনি যদি স্পেনকে পুরো খেলার সুযোগ দেন তবে তারা তাণ্ডব চালাবেই। আমরা খুব তাড়াহুড়ো করছিলাম। তারাও ভালো চাপ দিয়েছিল। তাই আমরা বল রাখতে পারিনি এবং চাপ থেকে নিজেদের সরিয়ে নিতেও পারিনি’-যোগ করেন ডোনারুমা।

 

আরআই/এমএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।