বর্ণবাদ রুখতে আজ স্পেনের মুখোমুখি ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ২৬ মার্চ ২০২৪

বর্ণবাদ বিরোধী লড়াইয়ের এখন সবচেয়ে বড় মুখ ভিনিসিয়ুস জুনিয়র। রিয়াল মাদ্রিদের এই ব্রাজিলিয়ান তারকা মাঠে নামলেই প্রতিপক্ষের ভক্ত-সমর্থকদের বর্ণবাদী আচরণের সম্মুখিন হন। নানা বাজে আচরণ এবং কথার মধ্য দিয়ে ভিনিসিয়ুসকে উত্ত্যক্ত করা হয়।

বর্ণবাদী আচরণের শিকার হওয়ার কারণে ভিনিসিয়ুস ইস্যুতে গত বছর থেকে স্পেন এবং ব্রাজিল ফুটবলে ব্যাপক তোলপাড়। ব্রাজিলে এরই মধ্যে ‘ভিনিসিয়ুস জুনিয়র আইন’ নামে বর্ণবাদের বিপক্ষে লড়াই করার জন্য আইন তৈরি করা হয়েছে।

স্পেনেই যেহেতু সবচেয়ে বেশি বর্ণবাদের শিকার হন ভিনিসিয়ুস, সে কারণে এই দেশের সমর্থকদের মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যে দুই দেশের ফুটবল ফেডারেশন মিলে একটি প্রীতি ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। সেই ম্যাচটিই আজ অনুষ্ঠিত হবে রিয়াল মাদ্রিদের হোম ভেন্যু সান্তিয়াগো বার্নাব্যুতে।

কোপা আমেরিকা এবং ইউরো চ্যাম্পিয়নশিপের আগে প্রতিটি দলই নিজেদের ঝালাই করে নিতে প্রীতি ম্যাচ খেলছে এই সময়ে। ব্রাজিল এরই মধ্যে লন্ডনের ওয়েম্বলিতে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ খেলে ফেলেছে এবং ইংলিশদের ১-০ গোলে হারিয়েছে তারা। এবার মুখোমুখি স্পেনের।

বর্ণবাদ বিরোধী লড়াইয়ের অংশ হিসেবে মুখোমুখি হলেও, মাঠের খেলায় তো কেউ কাউকে ছাড় দেয়ার কথা নয়। সর্বশেষ ম্যাচে স্পেন কিন্তু হেরেছে কলম্বিয়ার কাছে। আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে স্পেনকে এই প্রথম হারিয়েছে কলম্বিয়া।

সুতরাং, ব্রাজিল তরতাজা জয়ের স্মৃতি নিয়ে এবং স্পেন তরতাজা হারের স্মৃতি নিয়ে মুখোমুখি হচ্ছে আজ। বাংলাদেশ সময় রাক ২টায় শুরু হবে ম্যাচটি। টেন-৫ দেখাবে ম্যাচটি।

ব্রাজিল টগবগ করে ফুটছে। তাদের তরুণ তারকা এনড্রিককে সামনে রেখেছ ১৭ বছর বয়সী এই তারকার গোলেই ইংল্যান্ডকে হারায় দরিভাল জুনিয়রের ব্রাজিল। অনেকেই এই বয়সে এনড্রিককে রোমারিও, পেলেদের সঙ্গে তুলনা করতে শুরু করে দিয়েছেন। দরিভাল জুনিয়র এ কারণে প্রত্যাশা করছেন, স্পেনের বিপক্ষে এই ছেলেটিই হতে পারেন তার তুরুপের তাস।

এনড্রিক এমন এক মাঠে খেলতে যাচ্ছেন, যখন আগামী জুলাইয়ে এই মাঠকেই নিজের নিয়মিত খেলার ভেন্যু করতে যাচ্ছেন। অর্থ্যাৎ, ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাস থেকে আগামী জুলাইয়েই তিনি যোগ দেবেন রিয়াল মাদ্রিদে। জুটি বাধবেন ভিনিসিয়ুস, রদ্রিগোদের সাথে। তার আগেই জাতীয় দলের হয়ে এই মাঠে খেলতে নেমে যাবেন তিনি।

ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র বলেন, ‘এনড্রিক অবশ্যই রিয়াল মাদ্রিদ সমর্থকদের জন্য অনেক সুখ স্মৃতি বয়ে নিয়ে আসবে। এ নিয়ে আমার কোনো সন্দেহ নেই। সামনে তার উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে। এই বয়সে তার পরিণত অবস্থা অসাধারণ।’

দরিভাল আরো বলেন, ‘সামনে থেকে ম্যাচ শেষ করার দারুণ ক্ষমতা রয়েছে তার। অন্য অনেক ফুটবলারই হয়তো এভাবে সামনে দৌড়ানোর এবং গোল করার চেষ্টা করে। কিন্তু সে খুবই আক্রমণাত্মক। দ্রুতগতির, সে এমনভাবে অ্যাটাকে যায়, যেন তার সামনে কেউই নেই। গোলের সামনে অসাধারণ দক্ষতা রয়েছে তার।’

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।