ছেলেসহ গ্রেফতার মেসির সাব্কে কোচ, ঢোকানো হলো জেলে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ০১ জুলাই ২০২৩

ফ্রান্সের পুলিশের হাতে গ্রেফতার হলেন প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) কোচ ক্রিস্টোফে গ্যালতিয়ের। বাবার সঙ্গে গ্রেফতার করা হয়েছে তার ছেলে জন ভ্যালোভিচকেও।

গ্যালতিয়েরের বিপক্ষে বর্ণবিদ্বেষের অভিযোগ আনা হয়েছে। সেই অভিযোগ গুরুত্ব নিয়ে তদন্ত করে দেখছে পুলিশ। এর আগে যে ক্লাবে কোচ ছিলেন, সেই নিসে ক্লাবেই গ্যালতিয়ের বর্ণবিদ্বেষী কাজ করেছেন বলে জানিয়েছে পুলিশ। উল্লেখ্য, পিএসজিতেই শেষ দু’বছর কাটিয়েছেন লিওনেল মেসি। গত মৌসুমে গ্যালতিয়েরে অধীনে খেলেছেন তিনি।

গ্যালতিয়েরের ছেলে জন ভ্যালোভিচ গ্যালতিয়েরকেও গ্রেফতার করা হয় একই অভিযোগে। তবে তাকে আপাতত ছেড়ে দিয়েছে ফরাসী পুলিশ। ধরে রেখেছে গ্যালতিয়েরকে। নিস শহরে পাবলিক প্রসিকিউটর অফিসে পাঠানো হয়েছে তাকে। সেখান থেকে ট্রায়ালের (আদালতে) সামনে দাঁড়াতে হবে তাকে।

ক্রিস্টোফে গ্যালতিয়ের সঙ্গে এখনও পিএসজি’র এক বছরের চুক্তি রয়েছে। তবে আগামী কিছুদিনের মধ্যেই তাকে বরখাস্ত করা হতে পারে বলে গুঞ্জন রয়েছে। কারণ গ্যালতিয়েরের পারফরম্যান্সে মোটেও খুশি নয় পিএসজি।

ফরাসী লিগের ক্লাব নিসে’র কোচ থাকাকালীন সময়ে ফুটবলারদের উদ্দেশ্যে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন গ্যালতিয়ের। ফরাসি সংবাদ মাধ্যমে নিসের ফুটবল ডিরেক্টর হুলিয়েন ফোর্নিয়েরের একটি ই-মেইল ফাঁস হয়ে যায়। সেই ই-মেইলে ক্লাব কর্মকর্তাদের উদ্দেশ্যে গ্যালতিয়েরের নামে অভিযোগ জানিয়েছিলেন তিনি। ফোর্নিয়েরের অভিযোগ ছিল, দলে অনেক বেশি কৃষ্ণাঙ্গ এবং মুসলমান ফুটবলার থাকায় আপত্তি করেছিলেন গ্যালতিয়ের।

ফরাসি সংবাদমাধ্যমে গত এপ্রিলে প্রথমবার এ তথ্য প্রকাশিত হয়। ২০২১-২২ মৌসুম শেষে ক্লাব কর্মকর্তাদের চিঠি লিখে অভিযোগ করেছিলেন ফোর্নিয়ের। তিনি আরও লিখেছিলেন, ‘নিস শহরের যা সংস্কৃতি তার সঙ্গে ফুটবল দল খাপ খায় না। গ্যালতিয়ের চেয়েছিলেন নিসের দলে আমূল পরিবর্তন আনতে। কয়জন মুসলমান ফুটবলার দলে থাকতে পারবেন সেই সংখ্যাও বেঁধে দিতে চেয়েছিলেন তিনি।’

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।