মোহামেডানকে উড়িয়ে রাজসিক অভিষেক বসুন্ধরা কিংসের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ২৯ অক্টোবর ২০১৮

মোহামেডান ঐতিহ্যে লালিত আর ঘরোয়া ফুটবলে নবশক্তি বসুন্ধরা কিংস। সোমবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ঐতিহ্যের বিরুদ্ধে জয় হলো শক্তির। ফেডারেশন কাপ ফুটবলে মোহামেডানকে ৫-২ গোলে উড়িয়ে দিয়ে ঘরোয়া ফুটবলের শীর্ষ আসরে রাজসিক অভিষেক হলো বসুন্ধরা কিংসের।

বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ চ্যাম্পিয়ন হয়ে প্রিমিয়ার লিগে ওঠা বসুন্ধরা কিংস কাগজ-কলমে গড়েছে সেরা দল। সব শিরোপা জয়ের ঘোষণা দেয়া নতুন দলটির দুর্দান্ত অভিষেক হলো ফেডারেশন কাপে। ১০ বারের চ্যাম্পিয়নদের হারিয়ে তারা জানান দিলো নিজেদের শক্তিমত্তার।

এ ম্যাচের প্রধান আকর্ষণ ছিলেন বসুন্ধরা কিংসের কোস্টারিকার ডেনিয়েল কলিন্দ্রেস। রাশিয়া বিশ্বকাপে খেলা এই ফুটবল ঢাকার মাঠে প্রথম ম্যাচেই আলো ছড়িয়েছেন। চিনিয়েছেন নিজের জাতটা। দলের ৫ গোলের একটি করেছেন, গোল করিয়েছেন। ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তার হাতে।

তবে ম্যাচের স্কোর মাঠের চিত্রটা পুরোপুরি বোঝাবে না। অপেক্ষাকৃত কম বাজেটের দল মোহামেডান দুই দুইবার এগিয়ে গিয়েও মাঠ ছেড়েছে বড় ব্যবধানে হেরে। ৭৭ মিনিটে মোাহমেডানের ফরোয়ার্ড তকলিস অহেতুক লালকার্ড খেয়ে দলের সর্বনাশ ডেকে এনেছেন। তখন স্কোর ছিল ২-২। ১০ জনের দলে পরিণত হওয়ার পর মোহামেডান হজম করেছে আরো ৩ গোল।

দুই দলই চারজন করে বিদেশি নিয়ে একাদশ সাজায়। আক্রমনভাগের দুই বিদেশি গাম্বিয়ান ল্যান্ডিং ও নাইজেরিয়ার এনকোচা কিংসলের চমৎকার বোঝাপড়ায় শুরু থেকেই বসুন্ধরা কিংসের রক্ষণভাগ ব্যস্ত রাখে মোহামেডান। ১৮ মিনিটে তাদের দুর্দান্ত রসায়নেই এগিয়ে যায় সাদাকালোরা। কিংসলের বাম দিক থেকে নেয়া ক্রসে ল্যান্ডিং করেন প্রথম গোল।

পেনাল্টি গোলে চার মিনিট পরই বসুন্ধরা কিংসকে ম্যাচে ফেরান কলিন্দ্রেস। ইব্রাহিম বল নিয়ে বক্সে ঢুকলে তাকে মোহামেডানের অধিনায়ক মিন্টু শেখ ফাউল করলে পেনাল্টি পায় বসুন্ধরা কিংস। পেনাল্টি গোলে দ্বিতীয়বার এগিয়ে যায় মোহামেডান। ৬৮ মিনিটে কিংসলে বল নিয়ে বক্সে ঢুকলে তাকে ফাউল করেন বসুন্ধরা কিংসের গোলরক্ষক মিতুল। পেনাল্টি থেকে গোল করেন ল্যান্ডিং।

স্প্যানিশ ডিফেন্ডার জর্জ গটরের গোল বসুন্ধরা কিংসকে ম্যাচে ফেরায় ৭১ মিনিটে। তারপরই ১০ জনের দলে পরিণত হয় মোহামেডান। ৭৮ মিনিটে বদলি মতিন মিয়া বাম দিক দিয়ে বক্সে ঢুকে ডান পায়ে দর্শনীয় গোল করলে প্রথমবারের মতো লিড নেয় বসুন্ধরা কিংসা। ইনজুরি সময়ে পরপর দুই গোল করে ব্যবধান ৫-২ করেন বসুন্ধরার ব্রাজিলিয়ান মিডফিল্ডার মার্কোস।

কেবল ম্যাচই হারেনি মোহামেডান। তাদের জন্য আরো দু:সংবাদ দুর্দান্ত খেলা গোলরক্ষক আহসান হাবিব বিপু গুরুতর আহত হয়ে মাঠ ছাড়েন ৫৪ মিনিটে। নিজেদের ডিফেন্ডার জহিরুলের সঙ্গে ধাক্কা লেগে পড়ে তাকে মাঠ থেকে যেতে হয় হাসপাতালে। দলের সিনিয়র খেলোয়াড় জাহিদ হাসান এমিলি জানিয়েছেন, বিপুর হাত ভেঙ্গে গেছে।

চার গ্রুপের দলের ৩টিই শক্তিশালী। প্রথম ম্যাচ হারায় মোহামেডানের জন্য সেমিফাইনালে ওঠা কঠিন হয়ে গেলো। বাকি দুই ম্যাচে শেখ জামাল এবং আরেক নবাগত নোফেলকে হারালেই কেবল ভাগ্য খুলবে সাদাকালোদের।

আরআই/এসএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।