বাজেট বেড়েছে, প্রাইজমানি কমেছে ফেডারেশন কাপে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১৫ পিএম, ২৫ অক্টোবর ২০১৮

দুইদিন পর (শনিবার) মাঠে গড়াচ্ছে ঘরোয়া ফুটবল মৌসুমসূচক টুর্নামেন্ট ফেডারেশন কাপ। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ ক্লাবের এ টুর্নামেন্টের সবগুলো ম্যাচই হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গতবারের রানার্সআপ চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জ। খেলা শুরু হবে বিকেল ৫টায়। চ্যানেল নাইন ফেডারেশন কাপের সবগুলো ম্যাচ সম্প্রচার করবে।

ফেডারেশন কাপের দল বেড়েছে। বাজেট বেড়ে ৫০ লাখ টাকা হয়েছে; কিন্তু কমে গেছে টুর্নামেন্টের প্রাইজমানি। গত ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন দলের প্রাইজমানি ছিল ৬ লাখ টাকা, রানার্সআপ দলের ৪ লাখ টাকা।

বৃহস্পতিবার বাফুফে ভবনে অনুষ্ঠিত টুর্নামেন্টের লোগো উন্মোচন অনুষ্ঠানে প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী জানিয়েছেন, ‘এবার চ্যাম্পিয়ন দল পাবে ৫ লাখ ও রানার্সআপ দল ৩ লাখ টাকা। এই পরিমানটা আগের মতোই। অংশগ্রহণের জন্য প্রতিটি ক্লাব পাবে ২ লাখ টাকা করে।’ চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের প্রাইজমানি ১ লাখ টাকা করে কমলেও লিগ কমিটির প্রধান বলেছেন, পরিমানটা আগের মতোই।

এবারের ফেডারেশন কাপের গুরুত্ব বাড়িয়ে দিয়েছে মৌসুম পড়ে শুরু হওয়ায়। এএফসি কাপে খেলার সুযোগ সাধারণত ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন ও প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের। প্রিমিয়ার লিগ যেহেতু আরো পরে শুরু হবে তাই এবার শুধু ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন দলই যোগ্যতা অর্জন করবে এএফসি কাপ খেলার।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছেন, যেহেতু এবার একটি দল খেলবে বাংলাদেশ থেকে তাই প্রাক-বাছাইয়ে নয়, সুযোগ পাবে সরাসরি বাছাই পর্বে। এএফসি কাপ খেলতে হলে ক্লাব লাইসেসিং বাধ্যতামূলক। আবাহনী, শেখ রাসেল, সাইফ স্পোর্টিং ক্লাব ও প্রিমিয়ারে নবাগত ক্লাব বসুন্ধরা কিংসের আছে ক্লাব লাইসেসিং। এ চার ক্লাবের মধ্যে চ্যাম্পিয়ন না হলে এএফসি কাপে থাকবে না বাংলাদেশের প্রতিনিধি।

আরআই/আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।