ঢাকায় ঘুরে দাঁড়াতে চায় নিষেধাজ্ঞামুক্ত পাকিস্তান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৮

তিন বছরের মতো ফুটবল দুনিয়ার বাইরে ছিল পাকিস্তান। ২০১৫ সালের মার্চে আদালতের নিষেধাজ্ঞা আসে পাকিস্তান ফুটবল ফেডারেশনের উপর। এর পর ১০ অক্টোবর ২০১৭ থেকে ১৩ মার্চ ২০১৮ পর্যন্ত বিশ্ব ফুটবলের শাসক সংস্থা ফিফার সাসপেনশনে ছিল পাকিস্তান। ২০১৫ সালে সাফ চ্যাম্পিয়নশিপও খেলতে পারেনি দলটি।

দীর্ঘ সময় ফুটবলের বাইরে থাকা পাকিস্তান ঢাকা থেকে আবার ঘুরে দাঁড়াতে চায়। রোববার বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুশীলন করতে এসে দলটির ব্রাজিলিয়ান কোচ হোসে আন্তোনিও নোগেইরা বলেছেন, তারা সেমিফাইনালে চোখ রেখেই সাফ চ্যাম্পিয়নশিপ শুরু করবেন। টুর্নামেন্টে পাকিস্তান খেলবে বাংলাদেশের সঙ্গে ‘এ’ গ্রুপে। অন্য দুই দল নেপাল ও ভুটান।

গ্রুপকে কঠিন হিসেবে উল্লেখ করেছেন পাকিস্তানের কোচ। আর গ্রুপে বাংলাদেশকেই টপ ফেবারিট ভাবছেন তিনি। কেন বাংলাদেশ গ্রুপে ফেবারিট এমন প্রশ্নের উত্তরে পাকিস্তানের কোচ বলেছেন, ‘বাংলাদেশ ঘরের মাঠে খেলবে। এটা একটা বড় সুবিধা তাদের। এ ছাড়া বাংলাদেশের দলটিও ভালো।’

৩ বছর ঘরোয়া ও আন্তর্জাতিক খেলার বাইরে থাকা একটি দল ফুটবলে অনেক কিছু হারিয়েছে উল্লেখ করে ব্রাজিলের সাও পাওলোর ৫২ বছর বয়সী এই কোচ বলেছেন, ‘পাকিস্তানের ফুটবল অনেক কিছু হারিয়েছে। আমরা নতুন করেই শুরু করেছি। মে মাসে পাকিস্তান ফুটবলের দায়িত্ব নিয়েছি। সাফের আগে আমরা ৪০ দিনের মতো প্রস্তুতি নিয়েছি। এ টুর্নামেন্টে আমাদের প্রথম লক্ষ্য হবে কোয়ালিফাই করা, মানে সেমিফাইনাল।’

পাকিস্তান ফুটবলের বাইরে থাকলেও দেশটির অনেক ফুটবলার খেলেন অন্য দেশের ঘরোয়া ফুটবলে। বিশেষ করে ইউরোপের বিভিন্ন দেশের ক্লাবে খেলা ফুটবলারদের নাম আছে পাকিস্তানের সাফ চ্যাম্পিয়নশিপের দলে; কিন্তু দলটির কোচ উল্লেখ করেছেন মাত্র ৩ জনের কথা। কোচের ভাষ্য অনুযায়ী গোলরক্ষক ইউসুফ বাট এবং ফরোয়ার্ড মোহাম্মদ আলি ও হাসান বশির খেলেন ডেনমার্কের দ্বিতীয় বিভাগের ক্লাবে।

তবে পাকিস্তান দলের খেলোয়াড়দের প্রোফাইল ঘেঁটে দেখা গেছে, ৯ জন খেলোয়াড় যুক্তরাষ্ট্র, সাইপ্রাস, চীন, মালদ্বীপসহ বিভিন্ন দেশের ঘরোয়া ফুটবলে খেলেন।

নিষেধাজ্ঞামূক্ত হওয়ার পর সাফ চ্যাম্পিয়নশিপের মাধ্যমেই আন্তর্জাতিক ফুটবলে ফিরছে পাকিস্তান। যদিও গত এশিয়ান গেমস ফুটবলের মধ্যে দিয়ে অফিসিয়াল ম্যাচ খেলেছে পাকিস্তান। দলটির ব্রাজিলিয়ান কোচ বলেছেন, ‘আমরা গত চার বছরে মাত্র ৩টি অফিসিয়াল ম্যাচ খেলেছি।’

আরআই/আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।