হলুদ কার্ডে বাদ পড়া মানতে পারছেন না সেনেগাল কোচ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:১৭ পিএম, ২৯ জুন ২০১৮

১৬ বছর পর বিশ্বকাপ খেলতে এসে ভাল শুরু করেছিল সেনেগাল। ২০০২ সালের বিশ্বকাপের মতোই এবারেও আশা জাগিয়েছিল নকআউট পর্বে খেলার। কিন্তু ফিফার ফেয়ার প্লে আইনের মারপ্যাঁচে জাপানের সমান পয়েন্ট থাকা সত্ত্বেও প্রথম পর্ব থেকেই ছিটকে গিয়েছে সেনেগাল।

ফিফার এই নিয়ম নিয়ে কোন প্রশ্ন বা সংকোচ নেই সেনেগালের কোচ আলিও সিসের। তবে এমনভাবে বিশ্বকাপ থেকে বাদ পড়বে তা কল্পনাও করেননি সিসে। বৃহস্পতিবার কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলে হারায় জাপানের সমান ৪ পয়েন্ট দাঁড়ায় সেনেগালের।

দুই দলের মধ্যকার গোল ব্যবধানও হয় সমান, দুই দলের মুখোমুখি লড়াইটিও ছিল ড্র। যার ফলে তিন ম্যাচে ৬ কার্ড পাওয়া সেনেগাল বাদ পড়ে যায় গ্রুপ পর্ব থেকে। তিন ম্যাচে ৪ হলুদ কার্ড পাওয়া জাপান পেয়ে যায় শেষ ষোলর টিকিট। ম্যাচ শেষে সেনেগালের কোচ জানিয়েছেন তিনি তার খেলোয়াড়দের হলুদ কার্ড পাওয়া থেকে আটকাতে পারেন না।

সিসে বলেন, ‘আমি জানিনা এই নিয়মটা ঠিক যৌক্তিক না অযৌক্তিক। কিন্তু তাই বলে আমি আমাদের খেলোয়াড়দের বলতে পারি না যে তোমরা হলুদ কার্ড দেখো। এটা ফুটবলের নিয়ম। ফুটবল খেলার সৌন্দর্য্য রক্ষার নিয়ম। আমরা এই নিয়মে পিছিয়ে পড়েছি, আমাদের এটাই মেনে নিতে হবে।’

এসময় সিসে আরও জানান যে এমনভাবে বাদ পড়াটা আসলেই হতাশার। ভালো খেলেও এমন নিয়মে বাদ পড়বেন তা ভাবেনওনি তিনি। সিসে বলেন, ‘সবার ক্ষেত্রেই নিয়মটা একইরকম। খেলার নিয়মকে অবশ্যই শ্রদ্ধা করতে হবে আমাদের। তবে এমনভাবে বাদ পড়তে হবে তা আশা করিনি।’

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।