মেসিদের সম্ভাবনা ৫০-৫০ : বাংলাদেশের সাবেক কোচ ক্রুসিয়ানি

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা সেন্ট পিটার্সবার্গ, রাশিয়া থেকে
প্রকাশিত: ১০:১৩ এএম, ২৬ জুন ২০১৮

গোটা ফুটবল বিশ্বের দৃষ্টি এখন সেন্ট পিটার্সবার্গে। মঙ্গলবার রাশিয়ার এ শহরে টিকে থাকার লড়াইয়ে আর্জেন্টিনা মুখোমুখি হবে নাইজেরিয়ার। মেসিরা দ্বিতীয় রাউন্ডে উঠতে পারবেন কি-না, তা নির্ভর করছে এ ম্যাচের ফলের ওপর। বিশ্বকাপে নাইজেরিয়ার বিরুদ্ধে আর্জেন্টিনার অতীত রেকর্ড সাফল্যে ভরা। এ পর্যন্ত চার ম্যাচ খেলে চারটিতেই জিতেছে। কি হবে পঞ্চম ম্যাচে?

raikফুটবল পন্ডিতরা মেসিদের এ ম্যাচ নিয়ে করছে নানা রকম ভবিষ্যদ্বাণী। তো কী ভাবছেন বাংলাদেশের সাবেক কোচ দিয়েগো ক্রুসিয়ানি? নাইজেরিয়ার বিরুদ্ধে ম্যাচ নিয়ে সোমবার এ আর্জেন্টাইন কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। ক্রুসিয়ানি এ ম্যাচে আর্জেন্টিনাকে শতভাগ ফেভারিট দেখছেন না। তার দৃষ্টিতে মেসিদের এ ম্যাচে জয়ের সম্ভাবনা ৫০ ভাগ। অর্থাৎ ফিফটি ফিফটি সম্ভাবনা নিয়েই টিকে থাকার লড়াইয়ে নামছে মেসিদের দল।

CRUSI--(2)

‘আমি মনে করি, এ ম্যাচে জয়ের সম্ভাবনা ফিফটি ফিফটি। তবে আর্জেন্টিনার এ দল নিয়ে এখন কোনো কথা বলতে আগ্রহ বোধ করি না। এ স্কোয়াড ইতোমধ্যেই আর্জেন্টিনা জাতীয় দলের জার্সি গায়ে জড়ানোর শেষ করে দিয়েছে। আমি মনে করি, আর্জেন্টিনার নতুন প্রজন্ম খুঁজে নেয়ার সময় এসেছে। অ্যাঞ্জেল ডি মারিয়া, হিগুয়াইন, অাগুয়েরো, মাচেরানো, বেনেগা, বিগলিয়া ও রোজোদের আর খেলা উচিত নয়। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন পুরোটাই ভেঙে পড়েছে। যা আর্জেন্টিনার ফুটবলের ভবিষ্যতের জন্য অশনি সঙ্কেত।’

লিওনেল মেসি প্রসঙ্গে বাংলাদেশের সাবেক এ কোচ বলেছেন, ‘বুঝতে পারছি না তার মানসিক অবস্থা কি? তবে আমার মনে হয়, সে বড় ধরনের ব্যক্তিগত সমস্যায় আছে। সে কখনোই আর্জেন্টিনার হয়ে নিজের সেরাটা খেলতে পারেনি। কিন্তু আমার বিশ্বাস, সে আরো একটি বিশ্বকাপ খেলতে পারবে। তখন তার আশাপাশে ভালো খেলোয়াড়রাই থাকবে। ২০১২ সাল পর্যন্ত মেসি তার সেরাটা দিয়েছে। তখন তার পায়ে যাদু ছিল। সবচেয়ে ভালো খেলেছে ওই সময়। কিন্তু এর পর থেকে তাকে আর চেনা যায়নি। এখন পাস ভালো পেলেও আগের মতো ব্যক্তিগত নৈপুন্য দেখাতে পারছে না। এক কথায় অর্ধযুগ আগের মেসি আর বর্তমানের মেসির অনেক পার্থক্য।’

আরআই/এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।