অপ্রতিরোধ্য মরক্কোর মুখোমুখি এশিয়ান পরাশক্তি ইরান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:১৮ এএম, ১৫ জুন ২০১৮

বিশ্বকাপের ‘বি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডের জন্য সম্ভাব্য দুই দল শক্তিশালী স্পেন এবং পর্তুগাল। গ্রুপের অন্য দুই দল তুলনামূলক দুর্বল ইরান এবং মরক্কো। স্পেন বা পর্তুগালকে পেছনে ফেলে ইরান-মরক্কোর যেকোন এক দেশের দ্বিতীয় রাউন্ডের টিকিট পাওয়া অসম্ভবের পর্যায়েই বলা যায়।

তবু ক্রীড়াজগতে খেলার আগে কোন কিছুই বলা যায় না। অঘটনও ঘটে থাকে হরহামেশাই। এই বিশ্বাস থেকেই শুক্রবার নিজেদের প্রথম ম্যাচে খেলতে নামবে মধ্যপ্রাচ্যের দেশ ইরান এবং আফ্রিকান দেশ মরক্কো। এই ম্যাচের জয়ী দলের সামনে সামান্য হলেও দেখা যাবে দ্বিতীয় রাউন্ডে খেলার আশা। হেরে যাওয়া দল পরের দুই ম্যাচে আর জয় পায় কিনা তা নিয়েই থেকে যাবে সংশয়।

এনিয়ে পঞ্চমবারের মতো ফুটবলের বিশ্ব আসরে খেলতে নামছে ইরান। মরক্কোরও এটি পঞ্চম অংশগ্রহণ। তবে ২০ বছর পর বিশ্বকাপে সুযোগ পেয়েছে আফ্রিকান দেশটি। অন্যদিকে গেল বেশ কয়েক আসরে নিয়মিতই বিশ্ব আসর মাতিয়েছে ইরান।

শুক্রবার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামার আগে টানা ১৮ ম্যাচ ধরে অপরাজিত রয়েছে মরক্কো। এবারের বিশ্বকাপে এর চেয়ে ভালো রেকর্ড রয়েছে কেবল বেলজিয়াম এবং স্পেনের। বেলজিয়াম ১৯ এবং স্পেন ২০ ম্যাচ ধরে অপরাজিত রয়েছে।

বিশ্বকাপের আগের ৪ আসরে অংশ নিয়ে ১২ ম্যাচ খেলে মাত্র ১টি জয় পেয়েছে ইরান। সেটিও প্রায় ২০ বছর ১৯৯৮ সালের বিশ্বকাপে। এছাড়া বাকি ১১ ম্যাচে ৩টি ড্র এবং ৮টি পরাজয়ই ইরানের সঙ্গী। মরক্কোর বিশ্বকাপ ইতিহাসও খুব একটা সুখকর নয়। তবে ১৯৮৬ সালের দ্বিতীয় পর্বে খেলা দেশটি খানিক হলেও এগিয়ে থাকবে ইরানের চেয়ে।

বাংলাদেশ সময় রাত নয়টায় সেন্ট পিটাসবার্গ স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

সম্ভাব্য একাদশ:
ইরান : আলিরেজা বেইরানভান্দ, মিলাদ মোহাম্মাদি, মোরতেজা পৌরালিগাঞ্জি, রুজবেহ চেশমি, পেজমান মোন্তাজেরি, মাসুদ শোজাঈ, এহসান হাজশাফি, ওমিদ ইব্রাহিমী, ভাহিদ আমিরি, সরদার আজমাউন, আলিরেজা জাহানবাখশ।

মরক্কো : মুনির এল কাজুই, হামজা মেন্দিল, রোমান সেইস, মেধি বেনাতিয়া, আশরাফ হাকিমি, হাকিম জিয়েচ, এমবার্ক বোসুফা, ইউনুস বেলহান্দা, করিম এল আহমাদি, নরদিন আমরাবাত, খালিদ বোতাইব।

এসএএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।