গার্দিওলার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ পিএম, ০৫ জুন ২০১৮

মাঠে তিনি ট্যাকটিকাল মাস্টার হিসেবে যতটা পরিচিত, একজন ভদ্রলোক হিসেবেও তেমনভাবে পরিচিত পেপ গার্দিওলা। তবে দলের অভিজ্ঞ খেলোয়াড় ইয়া ইয়া তোরে মনে করেন গার্দিওলা একজন চতুর লোক। গার্দিওলাকে একজন বর্ণবাদী হিসেবেও অভিযোগ করেছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার।

দলে একসময় নিয়মিত হলেও, গার্দিওলা আসার পর থেকে দল থেকে প্রায় নির্বাসিত তোরে। গেল মৌসুমে পুরো সময়টাই কাটিয়েছেন বেঞ্চ গরম করে। তার মতে কেবলমাত্র কৃষ্ণকায় খেলোয়াড় হওয়াতেই তাকে একাদশে রাখতেন না গার্দিওলা।

সম্প্রতি ফ্রান্স ফুটবলকে দেওয়া এক সাক্ষাৎকারে গার্দিওলার উপরে নিজের ক্ষোভ প্রকাশ করেন ৪ বারের আফ্রিকান বর্ষসেরা এই খেলোয়াড়। তোরে বলেন, ‘সে (গার্দিওলা) আমার সাথে যে আচরণ করেছে, আপনি কি মনে করেন বার্সেলোনাতে সে তা ইনিয়েস্তার সাথে করত পারত? আমার ধারনা যদি মিথ্যা না হয় তাহলে এর কারণ হচ্ছে আমার শরীরের রঙ। আর আমিই প্রথম না যে বার্সেলোনাতে তার এই বিষয় নিয়ে মুখ খুলছি এর আগেও অনেকে একই প্রশ্ন করেছে। তবে হয়ত অন্যান্য দেশের খেলোয়াড়েরা তার কাছ থেকে যে সমাদর পায় আমরা আফ্রিকানরা তা কখনই পাইনি।’

গার্দিওলার চতুরতা নিয়েও খোঁচা মারতে ভুলেননি এই আফ্রিকান। তিনি আরও বলেন, ‘আমি নিজেকে প্রশ্ন করলাম সে যেখানে যায় সেখানেই কি আফ্রিকানদের সাথে সমস্যায় জড়ায়। আপনি যদি তাকে এই প্রশ্ন করেন সে বলবে না! কেননা সে অনেক চালাক একজন লোক, আর সে কখনই তা প্রকাশ করবেন না। তবে কোনদিন যদি সে পাঁচ জন আফ্রিকান খেলোয়াড়দের নিয়ে একাদশ সাজায় সেদিন আমি নিজে থেকে তার বাড়িতে কেক পাঠাবো।’

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।