৬১১১ দিন পর বিদায় জুভেন্টাস!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২২ পিএম, ১৯ মে ২০১৮

‘ছয় হাজার একশো এগার দিন’ ঠিক এটা লিখেই সামাজিক যোগযোগ মাধ্যমে জুভেন্টাসকে শেষ বিদায় জানালেন জিজি বুফন। ৬১১১ শুধুমাত্র একটি সংখ্যা নয় এটাতে জড়িয়ে আছে বুফনের ফুটবল অধ্যায়ের সবটুকু আবেগ, স্মৃতি, হর্ষ, বিষাদ, না ভোলার মত বহু মুহূর্ত। একজন অধিনায়ক, সামনে থেকে নেতৃত্বকারী বিশ্বসেরা ফুটবলারদের মধ্যে একজন বুফন আজ শনিবার তুরিনের বুড়িদের হয়ে সর্বশেষ ম্যাচটি খেলতে যাচ্ছেন।

২৩ বছরের ফুটবল অধ্যায়ে মাত্র দুটি ক্লাবেই খেলেছেন বুফন। তাও আবার ইতালিতে। অসাধারণ ব্যক্তিগুণ সম্পন্ন বুফন মানুষ হিসেবে যেমন অসাধারণ তেমনই নিজের ব্যক্তিত্ব দিয়ে ক্লাবকেও নিয়ে গেছেন অন্য উচ্চতায়। ২০০১ সালে রেকর্ড ৫১ মিলিয়ন ইউরোতে পার্মা থেকে জুভেন্টাস আসেন বুফন। এখনো কেউ বুফনের এই রেকর্ডটিকে ভাঙতে পারে নি।

১৮ বছরের জুভেন্টাস অধ্যায়ে বহু উত্থান পতনের ভেতর দিয়ে গিয়েছেন। ক্লাবের সর্বকালের সেরা খেলোয়াড় হওয়ার পাশাপাশি ইতালির দ্বিতীয় বিভাগ লিগেও খেলতে হয়েছিল তাকে। ২০০৬ সালে জুভেন্টাসকে ম্যাচ ফিক্সিংয়ের জন্য দ্বিতীয় বিভাগে নামিয়ে দেওয়া হয়। তখন অন্যান্য অনেক খেলোয়াড় চলে গেলেও থেকে যান বুফন। ক্লাবের প্রতি অসীম ভালোবাসা এবং ভক্তদের ভালোবাসায় সিক্ত বুফন সেখান থেকে নিজেকে এবং ক্লাবকে টেনে তুলেছেন।

টানা সাতবারের ইতালিয়ান লিগ জয়ী বুফন সাদা-কালো জার্সি গায়ে সব মিলিয়ে জয় করেছেন ১১টি ইতালিয়ান লীগ। পাঁচটি কোপা ইতালিয়া এবং পাঁচটি সুপার কাপ জয় করার পাশাপাশি তার ঝুলিতে রয়েছে একটি দ্বিতীয় বিভাগ লিগ শিরোপাও। জুভেন্টাস তথা ইতালির অন্যতম সেরা এই ফুটবলারের বিদায়ী ম্যাচে বিপক্ষ দল হেলাস ভেরোনার কাছ থেকে বিদায়ী সম্ভাষণ পাবেন বুফন। স্তাদিও অ্যালিয়াঞ্জ স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যায় হবে ম্যাচটি।

আরআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।