ছোটদের বিশ্বকাপে অল ইউরোপ ফাইনাল

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা কলকাতা (ভারত) থেকে
প্রকাশিত: ০২:১০ পিএম, ২৬ অক্টোবর ২০১৭

অনূর্ধ্ব-১৭ ফুটবলের বৈশ্বিক টুর্নামেন্টের গায়ে ‘বিশ্বকাপ’ লেবেল লেগেছে মাত্র ১০ বছর আগে। যদিও বয়স ভিত্তিক এ টুর্নামেন্ট ফিফা চালু করেছে তারও ২৫ বছর আগে ১৯৮৫ সালে। শুরুর নাম ছিল ফিফা অনূর্ধ্ব-১৬ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। চতুর্থ আসরে গিয়ে নাম বদলে হয় ফিফা অনূর্ধ্ব-১৭ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। ২০০৭ সালে টুর্নামেন্ট পায় মর্যাদার নাম ‘বিশ্বকাপ’।

ফুটবলের বয়সভিত্তিক এ বিশ্বকাপও এখন জনপ্রিয়তার তুঙ্গে, যেখানে বেশিরভাগ সময়ই রাজত্ব করেছে আফ্রিকার দেশ। সর্বাধিক ৫ বার চ্যাম্পিয়ন নাইজেরিয়া। দ্বিতীয় সর্বোচ্চ ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছে তিনবার। দুইবার ঘানা।

ছোটদের এই বিশ্বকাপ এবার পাচ্ছে নতুন চ্যাম্পিয়ন। স্পেন ও ইংল্যান্ড আগে কখনো শিরোপার মুখ দেখেনি। স্পেন তিনবার রানার্সআপ হলেও ইংল্যান্ড তো ফাইনালেই ওঠেনি কখনো। এই প্রথম বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি ইংল্যান্ডের ছোটরা বীরদর্পে ফাইনাল মঞ্চে। ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে অল ইউরোপ ফাইনালও হতে হচ্ছে প্রথমবারের মতো। ২৮ অক্টোবর কলকাতার বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গন (সল্ট লেক স্টেডিয়াম) বরণ করে নেবে নতুন এক চ্যাম্পিয়নকে। ইংল্যান্ড নাকি স্পেন-কে সেই নতুন চ্যাম্পিয়ন?

দুই বছর পর পর আয়োজিত এ বিশ্বকাপের আগের দুইবারের চ্যাম্পিয়ন নাইজেরিয়া এবার উঠতে পারেনি চূড়ান্ত পর্বে। গতবারের রানার্সআপ মালি দুইবারের চ্যাম্পিয়ন ঘানাকে বিদায় করে দেয় কোয়ার্টার ফাইনাল থেকে। কিন্তু আফ্রিকার শেষ প্রতিনিধি হিসেবে মালি আটকে পড়ে সেমিফাইনালে। স্পেনের কাছে ৩-১ গোলে হেরে মালি বিদায় নিলে ফাইনালে মুখোমুখি ইউরোপের দুই দেশ স্পেন ও ইংল্যান্ড। সেমিফাইনালে একই ব্যবধানে ইংল্যান্ডের কাছে হারে ব্রাজিল।

বুধবার কলকাতায় ইংল্যান্ডের কাছে হেরে ব্রাজিল বিদায় নেয়ার পর সবার চোখ ছিল মুম্বাইয়ে। স্পেন নাকি মালি? কে আসছে সল্ট লেকে। দর্শকদের প্রত্যাশাই পূরণ হয়েছে, ইংল্যান্ডের সঙ্গে স্পেন। ছোটদের এই বিশ্বকাপের ফাইনালও যে জমবে। কলকাতা শহরে দুইদিন আগে ছিল ব্রাজিল জ্বর। গোয়াহাটি থেকে ব্রাজিল-ইংল্যান্ড প্রথম সেমিফাইনাল যখন ফিরিয়ে আনা হয় কলকতায় তখন এ শহরের মানুষ বুদ হয়েছিল ছোট ব্রাজিলের নামে। একদিনের নোটিশে যুব ভারতী ক্রীড়াঙ্গনের গ্যালারি ভরেও দিয়েছিল বেশিরভাগ ব্রাজিল সমর্থক।

এই প্রথম দক্ষিণ এশিয়ায় যুব বিশ্বকাপ। যে অঞ্চলের মানুষ ব্রাজিলের নামে অন্ধ। অথচ ব্রাজিল যেমন পারেনি এ অঞ্চলে তাদের সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে, তেমন দেশের মানুষেরও। পেলে, রোনালডো আর নেইমারদের দেশ যে আরো একবার ব্যর্থ হলো বয়স ভিত্তিক এ বিশ্বকাপে। এই টুর্নামেন্ট ‘বিশ্বকাপ’ নাম পাওয়ার পর যে ফাইনালেই ওঠা হয়নি হলুদ জার্সিধারীদের।

স্পেন ও ইংল্যান্ডের মধ্যেকার ফাইনাল শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮ টায়। তার আগে বিকেল সাড়ে ৫ টায় তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল-মালি। দিনের প্রথম ম্যাচে ব্রাজিল নামবে ফেবারিট হয়েই। তবে ফাইনালের দুই দলই সমান। কেবল একজনের কারণে একটু এগিয়ে থাকছে ইংল্যান্ড। নাম তার রিয়ান ব্রেস্টার। কোয়ার্টার ফাইনালে যুক্তরাস্ট্র ও সেমিফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে হ্যাটট্রিক করা লিভারপুলের এ তরুণ ফরোয়ার্ড যে ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন যে কোনো সময়।

আরআই/আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।