দ্য গোল্ডেন এজ অব রিয়াল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ এএম, ২৪ অক্টোবর ২০১৭

ফিফা বর্ষসেরার পুরস্কারের রাত অনুষ্ঠিত হয়ে গেলো সোমবার রাতে। লন্ডনের ওয়েস্ট মিনিস্টার হলে অনুষ্ঠিত জমকালো এই অনুষ্ঠানের মধ্যমনি ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। রিয়াল মাদ্রিদের এই পর্তুগিজ উইঙ্গারের হাতেই যে উঠলো টানা দ্বিতীয়বার এবং সর্বমোট পঞ্চমবার ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার!

শুধু রোনালদোই নয়, ফিফা বর্ষসেরা অ্যাওয়ার্ড নাইটে যেন রিয়াল মাদ্রিদের জয়জয়কার। ফিফা পারলে পুরো ক্লাবকেই যেন পুরস্কৃত করে। করার কারণও আছে। গত এক বছরে এই ক্লাবটির ফুটবলাররা কী জেতেননি? উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, স্প্যানিশ লা লিগা, ফিফা ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ- কী নেই তাদের ঝুলিতে।

ব্যক্তিগত পারফরমেন্সে যে তারা অন্যদের যে কাউকেই ছাড়িয়ে গেছেন! প্রায় প্রতিটি পজিশনেই। স্ট্রাইকার, মিডফিল্ডার, ডিফেন্ডার কিংবা গোলরক্ষক। এমনকি কোচও। লিওনেল মেসি এবং নেইমারকে হারিয়ে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। টানা দ্বিতীয় বছরের মত। মোট পঞ্চমবার। ছুঁয়ে ফেললেন তিনি মেসিকে।

ফিফা বর্ষসেরা কোচের ট্রফিটিও উঠলো রিয়াল কোচ জিনেদিন জিদানের হাতে। গতবারও ছিলেন সেরার তালিকায়। কিন্তু হয়েছিলেন দ্বিতীয়। এবার আর তাকে পেছনে ফেলার কেউ ছিলেন না। প্রতিদ্বন্দ্বী আন্তোনিও কন্তে কিংবা ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির সাফল্য তার কাছে ছিল যেন নস্যি।

বর্ষসেরা অ্যাওয়ার্ড নাইটের প্রেস্টিজিয়াস দুটি পুরস্কারই উঠলো রিয়ালের দুই আইকনের হাতে। আরও একজন ছিলেন সেরার তালিকায়। সেরা গোলরক্ষকের সেরা তিনে ছিলেন রিয়ালের কেইলর নাভাস। তবে ইতালি এবং জুভেন্টাস কিংবদন্তি জিয়ানলুইজি বুফনের কাছে তিনি হার মানলেন। তবুও তো ছিলেন সেরা তিনের তালিকায়।

এরপর ফিফা বর্ষসেরা একাদশ। রিয়াল মাদ্রিদেরই প্রাধান্য। পারলে রিয়ালের পুরো একাদশকেই যেন ফিফা বর্ষসেরা একাদশ হিসেবে ঘোষণা করে দেয়া যায়। তবে এতটা পক্ষপাতিত্ব করা হলো না। সেরা স্ট্রাইকারের তালিকায় থাকলেন রোনালদো। মিডফিল্ডারের তালিকায় থাকলেন লুকা মডরিচ এবং টনি ক্রুস। সেরা ডিফেন্ডারের তালিকায় থাকলেন সার্জিও রামোস এবং মার্সেলো। অর্থ্যাৎ ১১ জনের ৫জনই রিয়াল মাদ্রিদের। সেই একাদশের সবার হাতেই তুলে দেয়া হলো ট্রফি।

পুরস্কার বিতরণ শেষে রিয়াল মাদ্রিদের এসব আইকনদের নিয়ে ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ ছবির জন্য পোজ দেবেন না তা কি করে হয়! অবশেষে পেরেজের পাশে ট্রফি হাতে দাঁড়িয়ে গেলেন সেরার সেরারা। যেন রচিত হয়ে গেলো নতুন একটি ইতিহাস। রিয়ালের দ্য গোল্ডেন এজ (রিয়ালের সোনালি প্রজন্ম) এর ইতিহাস।

আইএইচএস/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।