মেসির চেয়ে এগিয়ে এমবাপে!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:২২ পিএম, ১৩ অক্টোবর ২০১৭

লিওনেল মেসির সঙ্গে তুলনা, যে কোনো তরুণ ফুটবলারের জন্যই পরম আরাধ্য ব্যাপার। আর যদি আর্জেন্টাইন জাদুকরের চেয়ে এগিয়ে রেখে তুলনাটা করা হয়, তবে তো সেটা স্বপ্নের মত। এমন স্বপ্নময় এক তুলনা হচ্ছে কিলিয়ান এমবাপেকে নিয়ে। ১৮ বছর বয়সী এই ফরাসি ফরোয়ার্ডকে মেসির চেয়ে বেশি পেশাদার বলছেন প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) সাবেক তারকা লুডভিক জিওলি।

একটা সময় বার্সেলোনায় মেসির সঙ্গে খেলেছেন জিওলি। বার্সা সুপারস্টার সম্পর্কে তাই ভালোই ধারণা আছে তার। তবে মেসি ১৮ বছর বয়সে যেমন ছিলেন, তার চেয়ে অনেক বেশি পেশাদারী মনোভাব দেখা যাচ্ছে এমবাপের মধ্যে। অন্তত জিওলির মত এমনটাই।

মেসির সঙ্গে পিএসজি ফরোয়ার্ড এমবাপেকে তুলনায় এনে জিওলি বলেন, ‘কিলিয়ানের (এমবাপে) মধ্যে দারুণ সম্ভাবনা আছে। গ্রেট খেলোয়াড় হওয়ার মত সব গুণ আছে তার। সে পেশাদার, সুস্থ মানসিকতার অধিকারী। মেসি যেমন ছিল এই বয়সে তার চেয়ে বেশি পেশাদার এমবাপে।’

মেসি বার্সেলোনায় নাম লেখান মাত্র ১৩ বছর বয়সে। কিন্তু শারীরিক সমস্যার কারণে তাকে গ্রোথ হরমোন চিকিৎসা নিতে হয়েছে অনেকটা সময়। এমবাপে এই দিকটাতেও এগিয়ে আছেন, মনে করছেন জিওলি।

তিনি বলেন, ‘সে জানে কিভাবে শরীরের যত্ন নিতে হয়। মেসির বেড়ে উঠার সময়টায় স্বাস্থ্য নিয়ে অনেক দুশ্চিন্তা ছিল। এটা মানিয়ে নেয়া তার জন্য কঠিন ছিল। এমবাপে এই জায়গাটায় এগিয়ে এবং সে জানে কিভাবে অসুস্থতাকে জয় করতে হয়।’

এক মৌসুমেই বিশ্বকে বড় বার্তা দিয়ে ফেলেছেন এমবাপে। ২০১৬-১৭ মৌসুমে মোনাকোতে দুর্দান্ত ঝলক দেখিয়ে ধারে খেলতে এসেছেন পিএসজিতে। ইতোমধ্যেই এখানে ছয় ম্যাচে তিন গোল করে ফেলেছেন। নেইমারের সঙ্গে জুটি পোক্ত করতে আগামী মৌসুমে তাকে পাকাপাকিভাবে রেখে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসজি।

এমএমআর/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।