কী হলে কী হবে আর্জেন্টিনার!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ১০ অক্টোবর ২০১৭

লাতিন আমেরিকা অঞ্চল থেকে সবার আগেই বিম্বকাপে খেলা নিশ্চিত করে নিয়েছিল ব্রাজিল। বাকি তিনটি দল এবং প্লে-অফে কে খেলবে সেটা নিয়েও তৈরি হয়েছে চরম অনিশ্চয়তা। খোদ বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি এবং তার দল আর্জেন্টিনা দাঁড়িয়ে রয়েছে খাদের কিনারায়। বিশ্বকাপ খেলতে পারবেন কি পারবেন না সেটা নিয়েই তৈরি হয়েছে বিশাল এক প্রশ্ন। কারণ, ইকুয়েডরের বিপক্ষে অবশ্যই জিততে হবে মেসিদের। না হয়, রাশিয়া বিশ্বকাপ খেলাই হবে তার আর তাদের।

কুইটোতে ৯ হাজার ফুট ওপরে স্বাগতিক ইকুয়েডরের বিপক্ষে ম্যাচটি অনেক সমীকরণের সামনে দাঁড় করিয়ে দিয়েছে আর্জেন্টিনাকে। জয় তো লাগবেই। সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকেও। ওই ম্যাচগুলোর ফলই নির্ধারণ করে দেবে, আর্জেন্টিনার বিশ্বকাপে খেলতে পারবে কী পারবে না।

লাতিন আমেরিকা অঞ্চলে আর্জেন্টিনার সমীকরণ

** ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনা জিতলে

* পঞ্চম দল হিসেবে প্লে-অফে খেলা নিশ্চিত।

* তবে সেরা চারে থেকে সরাসরিই বিশ্বকাপে খেলতে পারবে। যদি পেরু-কলম্বিয়া ম্যাচটা ড্র হয় এবং চিলিকে হারিয়ে দেয় নেইমারের ব্রাজিল।

** ইকুয়েডরের সঙ্গে ড্র করলে

* সরাসরিই খেলতে পারবে, যদি ১. কলম্বিয়া পেরুকে হারায়, চিলি দুই বা তার বেশি গোলে ব্রাজিলের কাছে হারে এবং ভেনেজুয়েলার কাছে প্যারাগুয়ে হেরে যায়। ২. পেরু দুই বা তার বেশি গোলের ব্যবধানে কলম্বিয়াকে হারালে, চিলি দুই বা তার বেশি গোলের ব্যবধানে ব্রাজিলের কাছে হারলে এবং ভেনেজুয়েলাকে যদি প্যারাগুয়ে হারাতে না পারে।

* প্লে-অফে খেলবে, যদি ১. কলম্বিয়া পেরুকে হারায় এবং প্যারাগুয়ে-ভেনেজুয়েলা ম্যাচটা ড্র হয়। ২. পেরু কলম্বিয়াকে হারায়, চিলি দুই বা তার বেশি গোলের ব্যবধানে হারে ব্রাজিলের কাছে এবং প্যারাগুয়ে ভেনেজুয়েলাকে হারাতে না পারে। ৩. কলম্বিয়া পেরুকে হারায় এবং চিলি দুই বা তার বেশি গোলের ব্যবধানে হারে ব্রাজিলের কাছে। ৪. পেরু-কলম্বিয়া ম্যাচ ড্র হয়, চিলি দুই বা তার বেশি গোলের ব্যবধানে হারে ব্রাজিলের কাছে এবং ভেনেজুয়েলা না জেতে। ৫. পেরু দুই বা তার বেশি গোলের ব্যবধানে হারে কলম্বিয়ার কাছে এবং একই ব্যবধানে চিলি হারে ব্রাজিলের কাছে।

** ইকুয়েডরের কাছে হেরে গেলে কী হবে?

* ৫ম স্থানও নিশ্চিত হবে না আর্জেন্টিনার। ফলে বিশ্বকাপে খেলার সুযোগই পাবে না আর লিওনেল মেসিরা।
* তবে এ ক্ষেত্রে প্লে-অফে খেলার সম্ভাবনা থাকবে। যদি কলম্বিয়া পেরুকে দুই বা তার বেশি গোলের ব্যবধানে হারায় এবং ভেনেজুয়েলা যদি প্যারাগুয়েকে হারিয়ে দেয়।

লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট তালিকায়

দল জয় ড্র পরাজয় গোল ব্যবধান পয়েন্ট
ব্রাজিল ১১ ৫ ১ +২৭ ৩৮
উরুগুয়ে ৮ ৪ ৫ +১০ ২৮
চিলি ৮ ২ ৭ +২ ২৬
কলম্বিয়া ৭ ৫ ৫ +২ ২৬
পেরু ৭ ৪ ৬ +১ ২৫
আর্জেন্টিনা ৬ ৭ ৪ +১ ২৫
প্যারাগুয়ে ৭ ৩ ৭ -৫ ২৪
ইকুয়েডর ৬ ২ ৯ -১ ২০
বলিভিয়া ৪ ২ ১১ −২০ ১৪
ভেনেজুয়েলা ১ ৬ ১০ −১৭ ৯

লাতিন আমেরিকা অঞ্চলের ম্যাচের সূচি

ম্যাচ সময় টিভি
ব্রাজিল-চিলি ভোর ৫.৩০টা সরাসরি, সনি টেন ২
ইকুয়েডর-আর্জেন্টিনা ভোর ৫.৩০টা সরাসরি, সনি টেন ৩
প্যারাগুয়ে-ভেনেজুয়েলা ভোর ৫.৩০টা
পেরু-কলম্বিয়া ভোর ৫.৩০টা সরাসরি, সনি ইএসপিএন
উরুগুয়ে-বলিভিয়া ভোর ৫.৩০টা

আইএইচএস/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।