রিয়াল-বার্সার লা লিগা শুরু আজ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২৩ পিএম, ২০ আগস্ট ২০১৭

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে লিগ লড়াই শুরু হচ্ছে দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার। বাংলাদেশ সময় আজ রাতেই মাঠে নামছে দুই স্প্যানিশ জায়ান্ট। রাত সোয়া ১২টায় একই সঙ্গে মাঠে নামবে ফেবারিট দুই দল। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে বার্সা মুখোমুখি হবে রিয়াল বেটিসের। পরের মাঠ, অথ্যাৎ অ্যাওয়ে ম্যাচে দেপোর্তিভো লা করুণার মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

বার্সেলোনায় জঙ্গি হামলায় নিহত ও আহতদের জন্য লা লিগার প্রথম ম্যাচে বিশেষ শ্রদ্ধা জানাবে বার্সেলোনা। এমনিতে কালো আর্মব্যান্ড বা নীরবতা পালন সব ম্যাচেই দেখা যায়। এর মধ্যে মেসিদের ক্লাবের ঘোষণা, তারা সম্পূর্ণ নতুন জার্সিতে খেলবে রিয়াল বেটিসের বিপক্ষে। বার্সার পক্ষ থেকে জানানো হয়েছে, জার্সির পেছনে নম্বরের উপর লেখা থাকবে ‘বার্সেলোনা’। ঠিক যেখানে ফুটবলারের নাম লেখা থাকে সেই জায়গাতেই। সামনের দিকে থাকবে বার্তা- ‘#তোতসসোমবার্সেলোনা’। কাতালান ভাষায় যে শব্দগুচ্ছের অর্থ দাঁড়ায়, ‘আমরা সবাই বার্সেলোনা।’

বার্সেলোনা শহরের খারাপ সময়ে পাশে দাঁড়াচ্ছেন মেসি অ্যান্ড কোং; কিন্তু আর্নেস্তো ভালবার্দের দলের খারাপ সময় যেন শেষই হচ্ছে না। লা লিগায় নিজেদের প্রথম ম্যাচে এমএসএনের শুধু এম-কেই দেখা যাবে। নেইমার পিএসজিতে চলে গিয়েছেন আগেই। ব্রাজিলিয়ান তারকাকে আর কখনোই দেখা যাবে না বার্সা শিবিরে।

লুইস সুয়ারেজও ছিটকে গেলেন চোটের জন্য। গত সপ্তাহে এল ক্লাসিকোর শেষ দিকে হাঁটুতে চোট পেয়েছিলেন তিনি। যে জন্য অন্তত চার-পাঁচ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে সুয়ারেজকে।

এ কারণে লিওনেল মেসির ঘাড়েই যাবতীয় দায়িত্ব থাকবে লা লিগার শুরুতে। এর মধ্যেই শোরগোল শুরু হয়ে গিয়েছে মেসিকে নিয়ে। তিনি নাকি ইনস্টাগ্রামে ‘ফলো’ করেছেন ম্যাঞ্চেস্টার সিটিকে। অনেকে তো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বলতে শুরু করেন, এবার কি বার্সেলোনা ছাড়ার পালা মেসির?

যদিও বার্সেলোনার এক উচ্চ পদস্থ কর্মকর্তা বলে দিয়েছেন, ‘খুব শিগগিরই মেসি নবায়নকৃত চুক্তিতে সাক্ষর করবেন। এ ব্যাপারে কথা অনেক দূর এগিয়ে গিয়েছে। আমি অবাকই হব, যদি এখন নবায়ন না হয়।’

বার্সার যখন এই অবস্থা, তখন জিনেদিন জিদানের দল বেশ ফুরফুরে। লা লিগা শুরুর আগে স্প্যানিশ সুপার কাপ চ্যাম্পিয়ন হওয়াই শুধু নয়, বার্সেলোনাকে পরপর দুই ম্যাচে হারানোর আত্মবিশ্বাসও সঙ্গী রোনালদো-বেনজেমাদের। যদিও আজ শুরুতেই রোনালদোকে পাচ্ছেন না কোচ জিদান। সিআর সেভেন না থাকলেও তরুণ ফুটবলার মার্কো আসেনসিওর তারকা হয়ে যাওয়া রিয়াল মাদ্রিদের জন্য একটি ইতিবাচক দিক।

তবুও দেপোর্তিভো লা করুনার বিরুদ্ধে মাঠে নামার আগে জিদান এতটুকু আত্মতুষ্টিতে ভুগছেন না। বরং লিগের প্রথম ম্যাচে শূন্য থেকে শুরুর ইঙ্গিত তার কথায়, ‘আমাদের আসল কাজ হবে কঠিন পরিশ্রম। সেটাই আমাদের জেতার রাস্তায় রাখতে পারবে। আমরা একসঙ্গে ভালো কাজ করছি। ভালো ফর্মেও আছি।’

সঙ্গে জুড়ে দেন, ‘আমাদের সেই ফর্মটা কাজে লাগাতে হবে। লিগে ৩৮টা ম্যাচ আছে। আমরা কিন্তু গতবার শেষ ম্যাচে লিগ জিতেছিলাম। দেপোর্তিভোতেও ভালো ফুটবলার আছে। ওরা নিজেদের মাঠে খেলবে। সুতরাং, কঠিন ম্যাচ।’

আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।