মামুনুলদের ৮ ধাপ উন্নতি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৪৪ এএম, ১২ ফেব্রুয়ারি ২০১৫

সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে আট ধাপ উন্নতি হয়েছে মামুনুলদের। এক লাফে ১৫৭তম অবস্থানে উঠে এসেছেন তারা। তবে এশিয়ার মধ্যে তাদের অবস্থান ৩০। বাংলাদেশের অনেক পেছনে রয়েছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপালের মতো দলগুলো। আগে ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ ফুটবল দলের অবস্থান ছিল ১৬৫।

দারুণ এই সাফল্যের পেছনে কাজ করেছে বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টে বাংলাদেশের নৈপুন্য। যেখানে চার ম্যাচের মধ্যে বাংলাদেশ পেয়েছিল দুটি জয়। গ্রুপ পর্বে মালয়েশিয়ার সঙ্গে হারলেও শ্রীলংকার সঙ্গে জয়। সেমিফাইনালে থাইল্যান্ডের বিরুদ্ধে দারুন জয়। তবে ফাইনালে পারেনি মালয়েশিয়ার সঙ্গে। এই ম্যাচ জিততে পারলে ফিফা র‌্যাকিংয়ে হয়তো আরও আগাতে পারত বাংলাদেশ।

র‌্যাংকিংয়ে শীর্ষে আছে বরবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। দুইয়ে আর্জেন্টিনা। শীর্ষ সাতে কোন রদবদল হয়নি। এরপর ক্রমানুসারে রয়েছে কলম্বিয়া, বেলজিয়াম, হল্যান্ড, ব্রাজিল ও পর্তুগাল। তবে ফ্রান্স একধাপ নিচে নেমে রয়েছে অষ্টম স্থানে। উরুগুয়ে উঠে এসেছে নবম স্থানে। দশে নেমে গেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন।

আফ্রিকান নেশন্স কাপ জেতা আইভরিকোস্ট আট ধাপ এগিয়ে উঠে এসেছে ২০তম স্থানে। এই টুর্নামেন্টের ফাইনালে উঠা ঘানা এগিয়েছে ১২ ধাপ, অবস্থান ২৫।

এএইচ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।