মিরাজকে নিয়ে আশরাফুলের সঙ্গে একমত নন ফাহিম

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ২৭ অক্টোবর ২০২৪

জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের সাথে একমত হলেন না বিসিবি পরিচালক নাজমুল আবেদিন ফাহিম। টেস্ট ক্রিকেটের কনিষ্ঠতম সেঞ্চুরিয়ান আাশরাফুল মনে করেন, অনেক নিচে সাত-আট নম্বর পজিসনে ব্যাটিং করতে নামার কারণেই মূলতঃ ধারাবাহিকভাবে ভাল খেলছেন মেহেদি হাসান মিরাজ।

আশরাফুলের ধারনা, মিরাজ যখন নামেন তখন বল পুরনো হয়ে যায়। প্রতিপক্ষের প্রধান স্ট্রাইক বোলাররা তাদের প্রথম ও পুরো শক্তি-উদ্যমের প্রথম স্পেলটা শেষ করে ফেলেন। মিরাজের রান করাটা একটু সহজ হয়।

কিন্তু দেশের অন্যতম জনপ্রিয় ক্রিকেট প্রশিক্ষক, পরামর্শ ও বিশ্লেষক নাজমুল আবেদিন ফাহিম তা মনে করেন না। মিরাজকে পাখির চোখে পরখ করা কোচ ফাহিম মনে করেন, মিরাজের খেলার একটা নির্দিষ্ট মেথড আছে। যেটা সে পরিবর্তন করে না। তার নিজস্ব মেথডে প্রতিটি ম্যাচের প্রতিটি ইনিংসে ব্যাট করে। পরিবেশ-পরিস্থিতি যেমনই থাকুক না কেন, সেটা একই থাকে।

আরো পড়ুন> যে কারণে সফল হচ্ছেন মিরাজ, রহস্য জানালেন আশরাফুল 

বর্তমানে বিসিবির ব্যস্ত পরিচালক ফাহিমের মূল্যায়ন, বাকিদের সাথে মিরাজের মূল পার্থক্য হলো, মানসিকতায়। অনুকুল, প্রতিকুল পরিবেশ-পরিস্থিতি যেমনই থাকুক না কেন; সব অবস্থায় মিরাজের মানসিকতা একই থাকে।

‘ওর (মিরাজের) অ্যাপ্রোচগুলো প্রায় একইরকম থাকে। দু’একটি ম্যাচ বাদ দিলে মিরাজের অ্যাপ্রোচে আমি কোন পরিবর্তন লক্ষ্য করি না।
আমি খেয়াল করেছি, একই বলে গত ১০টা ম্যাচে যেভাবে খেলেছে, এই ম্যাচে এসেও একইভাবে খেলেছে। এই একইভাবে খেলতে খেলতে একটা ধরণ তৈরি হয় এবং খেলাটা মুখস্ত হয়ে যায় তার। সেটা মনে হয় মিরাজের মাঝে আছে। একই মেন্টাল স্টেইক নিয়ে থাকে। তার উইকেটে আসা, ব্যাট শুরু করা, বল মোকাবিলা শটস খেলা এবং আউট হওয়ার পরের মুহূর্তেও মেন্টাল স্টেইকটা একই রকম থাকে।’

দক্ষ ও জনপ্রিয় এই ক্রিকেট অ্যনালিস্ট আরও মনে করেন, ‘কিন্তু বাকিদের ক্ষেত্রে ব্যাপারটা মিরাজের মত নয়। অন্যরকম হয়। বেশির ভাগই ফেল করলে টেকনিক নিয়ে বেশী কাজ করে। অনেক সময় ফেল করার পর ব্যর্থতার বৃত্ত ছেড়ে বেরিয়ে আসার চিন্তায় নতুন কিছু করতে চায়। যত নতুন কিছু করার চেষ্টা করে, ততই কনফিউজড হয়ে যায়। সেটা একটা কারণ হতে পারে বাকিদের ধারাবাহিকভাবে সফল না হওয়ার। আমার মনে হয়, সে কারণে ধারারবাহিকতা বজায় রেখে খেলা সম্ভব হয় না।’

কোচ ফাহিমের মিরাজ সম্পর্কে আরও একটা মূল্যায়ন আছে। তার ধারনা, আরও একটি বিশেষ কারণ আছে, যেখানে মিরাজ বাকিদের চেয়ে ব্যতিক্রম এবং সেই ব্যতিক্রমটা তার ভাল খেলায় বিশেষ সহায়তা করছে। কী সেই ব্যতিক্রম?

ফাহিমের ব্যাখ্যা, ‘আসলে প্রত্যেক ক্রিকেটারের একটা প্যাটার্ন তৈরি করে মুখস্ত খেলা জরুরি। নিজের ভেতরে একটা বার্তা তৈরি রাখা যে, আমি এভাবেই খেলি। আমি এ বলকে এভাবে রেসপন্স করি, সেটাই করবো। উইকেটে যাওয়ার সময় পরিস্থিতি অনুকুল, প্রতিকুল যাই থাকুক না কেন, আমি আমার ন্যাচারাল খেলাটা খেলবো। আমার অ্যাপ্রোচটা অপরিবর্তিত থাকবে। এটা মিরাজের মাঝে কাজ করে, বাকিদের অনেকের হয়ত তা করে না। সেটাই তাকে ধারাবাহিকতা রক্ষা করতে অনেক বড় সহায়তা করছে।’

আর মিরাজ সম্পর্কে ফাহিমের শেষ কথা হলো, ‘আমারতো মনে হয় মিরাজের খেলার ধরনের মধ্যেই একটা ধারাবাহিকতা আছে। সেটাই তাকে প্রায় সব সময় ভাল খেলতে ও রান করতে বিশেষ সহায়তা করছে।’

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।