আইপিএলে খেলেই ভারতের বিপক্ষে প্রথম সিরিজ জয় নিউজিল্যান্ডের!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ২৭ অক্টোবর ২০২৪

ভারতের মাটিতে নিউজিল্যান্ড টেস্ট খেলতে আসে সেই ১৯৫৫-৫৬ সাল থেকে। এর মধ্যে অনেকবার ভারত সফর কর গেছে নিউজিল্যান্ড। একবারও সিরিজ জিততে পারেনি। অথচ, এবার ২০২৪-এ এসে ভারতের মাটিতে সিরিজ জয়ের দেখা পেলো প্রথমবার।

কিভাবে সম্ভব হলো? অথচ এখনও একটি টেস্ট বাকি। অর্থ্যাৎ টানা দুই টেস্ট জিতে সিরিজ জয় করে নিয়েছে কিউইরা। ভারতের মাটিতে রোহিত শর্মাদের বিপক্ষে কিভাবে এই জয় এলো, সে রহস্যের কথা জানালেন কিউই ক্রিকেটার গ্লেন ফিলিপস। তার মতে, আইপিএল খেলার কারণেই ভারতের মাটিতে ভারতকে হারানো সম্ভব হয়েছে।

গ্লেন ফিলিপ্স খেলেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। তিনি বলেন, ‘আইপিএল খেলার কারণে ভারতের মাটিতে খেলার অভ্যাস হয়ে গেছে। যতই অনুশীলন করি, পরিবেশ সম্পর্কে জানি, এখানে এসে না খেললে তো পরিবেশ সম্পর্কে জানা যায় না। আইপিএল আমাদের সেই সাহায্যটা করেছে।’

এই সফরের আগে ভারতের মাটিতে নিউজিল্যান্ড মাত্র দু’টি টেস্ট জিতেছিল। কিন্তু সিরিজ জয় সম্ভব হয়নি। এবারই তারা পরপর দু’টি টেস্ট জিতে নিল। সেই জয়ের পর ফিলিপ্স বলেন, ‘প্রথমবার এমন কৃতিত্ব অর্জন করে দুর্দান্ত লাগছিল। ভারতের মাটিতে ভারতকে হারানো খুব কঠিন। ভারতীয় পরিবেশে আমরা খেলার চেষ্টা করেছি, শিখেছি এবং ইতিবাচক খেলার পরিকল্পনা করেছি। সেটার ফল পেয়ে ভাল লাগছে।’

দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ২৫৯ রান করেছিল। জবাবে ব্যাট করতে নেমে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ১৫৬ রানে। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড করে ২৫৫ রান। ভারতের লক্ষ্য ছিল ৩৫৯ রান। কিন্তু ২৪৫ রানে শেষ ভারতের দ্বিতীয় ইনিংস। ১১৩ রানে হেরে যায় তারা।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।