কঠোর গম্ভীর, কোহলি-রোহিতের বাড়তি সুবিধা বাতিল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৭ অক্টোবর ২০২৪

এক দশক পর ঘরের মাঠে টেস্ট সিরিজ হারের লজ্জা পেল ভারত। এক ম্যাচ হাতে রেখে রোহিত শর্মার দলকে সিরিজ হারালো নিউজিল্যান্ড। ইতিহাসে এই প্রথম ভারতের মাটিতে সিরিজ জয়ের স্বাদ নিলো কিউইরা।

২০১২ সালে ইংল্যান্ডের কাছে ঘরের মাঠে টেস্ট সিরিজ হেরেছিল ভারত। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথম দুই টেস্ট হারলো ভারতীয়রা। হোয়াইটওয়াশ এড়াতে হলো শেষ ম্যাচে কিউইদের হারাতেই হবে রোহিতদের।

২-০ তে পিছিয়ে পড়ে টনক নড়েছে ভারতীয়দের। শেষ ম্যাচে হার এড়াতে কঠোর হচ্ছেন হেড কোচ গৌতম গম্ভীর ও টিম ম্যানেজমেন্ট। অনুশীলনে বাড়তি গুরুত্ব দিচ্ছে তারা। এরই মধ্যে ক্রিকেটারদের ঐচ্ছিক অনুশীলন বাতিল করেছে ভারত।

সাধারণত টেস্ট শুরুর আগে দুই দিন অনুশীলন করে থাকে ভারত। এক্ষেত্রে সিনিয়র ক্রিকেটারদের বিশেষ ছাড়ের ব্যবস্থা রেখেছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)। রোহিত শর্মা, বিরাট কোহলি ও জাসপ্রিত বুমরাহর মতো সিনিয়র তারকাদের জন্য ঐচ্ছিক অনুশীলন রাখা হয়েছিল।

অর্থাৎ সিনিয়র ক্রিকেটাররা চাইলে অনুশীলনের কিছু অংশে যোগ না দিলেও পারতেন। নিজেদের ইচ্ছে হলে অনুশীলনে আসতেন, না হয় আসতেন না।

গম্ভীর এবার সাফ জানিয়ে দিলেন, সিনিয়র জুনিয়র বলে কিছু নেই। অনুশীলনে সবাইকে দেখতে চান তিনি। হেড কোচের এই অবস্থানের পর কোহলি-রোহিতদের ক্ষেত্রেও কঠোর হয় টিম ম্যানেজমেন্ট। জানিয়ে দেওয়া হয়, এখন থেকে আর ঐচ্ছিক অনুশীলনের ব্যবস্থা থাকছে না।

নতুন সিদ্ধান্ত অনুসারে অন্য ক্রিকেটারদের সঙ্গে একই সময়ে অনুশীলনে যেতে হবে কোহলি ও রোহিতকে।

আগামী ১ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়ে ক্রিকেট স্টেডিয়ামে শেষ টেস্টে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। এর আগে ৩০ ও ৩১ অক্টোবর দুই দিনের অনুশীলন করবে স্বাগতিকরা। তার আগে ২৭ অক্টোবর মুম্বাইয়ে কোচিং স্টাফদের সঙ্গে একত্রিত হবেন ক্রিকেটাররা।

এমএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।