টেস্ট কি বৃহস্পতিবার শেষ হবে, না শেষ দিনেও গড়াবে?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ২৩ অক্টোবর ২০২৪

ঢাকা টেস্ট যেন পেন্ডুলামের মত দুলছে। প্রথমে মনে হচ্ছিল দুইদিনেই না শেষ হয়ে যায় বাংলাদেশ আর দক্ষিণ আফ্রিকার চলতি সিরিজের প্রথম ম্যাচ!

তারপর মনে হলো তৃতীয় দিনেই সমাপ্তি ঘটবে টেস্টের; কিন্তু মেহেদি হাসান মিরাজ, জাকের আলী নায়েক আর নাইম হাসানের দৃঢ়তা এবং বৃষ্টি ও আলোর স্বল্পতায় খেলা গড়িয়েছে চতুর্থ দিনে।

বলে রাখা দরকার বুধবার প্রথমে বৃষ্টি আর পরে আলোর স্বল্পতায় দুইদফা খেলা বন্ধ ছিল। যার যোগফল ছিল তিন ঘণ্টার বেশি। তার মানে দিনের অর্ধেকটা সময় খেলাই হয়নি।

এদিকে আবহাওয়ার পূর্বাভাস জানাচ্ছে আগামীকাল ২৪ অক্টোবর প্রায় সারা দিনই বৃষ্টির সম্ভাবনা আছে। আবহাওয়ার পূর্বাভাস সত্য হলে কাল বৃহস্পতিবার চতুর্থ দিনও বৃষ্টিতে খেলা চরমভাবে বিঘ্নিত হতে পারে। যদি আজকের মত নির্ধারিত সময়ের অর্ধেক সময় খেলা হয়, তাহলেও ফল নিষ্পতির সম্ভাবনা কম।

বাংলাদেশ এখন ৮১ রানে এগিয়ে। শান্ত বাহিনীর হাতে আছে ৩ উইকেট। মেহেদি হাসান মিরাজ ৮৭ আর নাইম হাসান ১৬ রানে ব্যাট করছেন। এই জুটি ইতিমধ্যেই ৩৩ রান যোগ করেছেন। কাল বৃহস্পতিবার আর ঘণ্টা খানেক ব্যাট করলে বাংলাদেশের লিডটা ১২০-১৩০ রানে গিয়ে ঠেকবে।

তারপর শেষ ২ উইকেটে আর ২০-৩০ রান যোগ হলেই টাইগারদের লিড দাঁড়াবে দেড়শোর ওপরে। এক সেশনে দেড়শো টার্গেট স্পর্শ করা কঠিন। আর তার ওপর বৃষ্টি বা আলোর স্বল্পতায় খেলা বিঘ্নিত হলে কিংবা কয়েক ঘণ্টা বন্ধ থাকলে প্রোটিয়াদের পক্ষে চতুর্থ দিনে ম্যাচ শেষ করা কঠিন হবে।

তখন আপনা আপনি খেলা গড়াবে পঞ্চম দিনে। মোটকথা চতুর্থ দিনে ফল নিষ্পত্তির জন্য অন্তত ২ সেশন খেলা হওয়া জরুরি। তবেই হয়ত কাল ম্যাচ শেষ হতে পারে । না হয় নয়।

এআরবি/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।