নিরাপত্তার চাদরে ঢাকা শেরে বাংলা স্টেডিয়াম এলাকা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:০১ এএম, ২১ অক্টোবর ২০২৪

রাত পোহালে শুরু বাংলাদেশ আর দক্ষিণ আফ্রিকা টেস্ট। আগের দিন রাত প্রায় ৯টা পর্যন্ত সোরগোল, উত্তপ্ত ছিল মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম ও তার আশপাশের এলাকা।

ভাববেন না সেটা খেলাকে ঘিরে। মোটেই তা নয়। এ টেস্টের আগের রাতে ক্রিকেট ছাড়া আসলে উত্তেজনা, মিছিল, পাল্টা মিছিল আর মারামারিই ছিল মুখ্য। মাঠের ক্রিকেট ছাপিয়ে সব আলোচনা, জল্পনা-কল্পনার কেন্দ্রবিন্দু ছিলেন সাকিব আল হাসান। তাকে নিয়েই যত বিড়ম্বনা।

সাকিব এই টেস্ট খেলতে পারবেন না। তার নিরাপত্তার কথা চিন্তা করে আর অনাকাঙ্খিত ঘটনা এড়াতে সাকিবকে দেশে আসতে না করে দেয়া হয়েছে। সাকিবও তা শুনে দেশে ফিরেননি। সেটা কয়েকদিন আগের খবর। সাকিব খেলবেন না তা জেনে বাঁ-হাতি স্পিনার হাসান মুরাদকে দলেও নেয়া হয়েছে।

তারপরও সাকিব ভক্তরা গত কয়েকদিনের মত রোববার দুপুর ধেকে রাত ৮-৯টা পর্যন্ত হোম অব ক্রিকেট ও তার আশপাশে মিছিল করেছেন। স্লোগান দিয়ে স্টেডিয়াম এলাকা গরম করে রেখেছিলেন। যদিও তাদের এই `সাকিব‘ `সাকিব’ ধ্বনি সম্বলিত মিছিল করতে ভোগান্তির শিকার হতে হয়েছে যথেষ্ঠ।

প্রথমে সাকিব বিরোধীদের অতর্কিত আক্রমণের শিকার হয়ে কিছু সময়ের জন্য ছত্রভঙ্গ হয়েছিল সাকিব পক্ষের মিছিল। পরে আবার লোক জড়ো করে সাকিব বিরোধীদের কাছ থেকে শেরে বাংলা স্টেডিয়ামের বাইরের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সাকিব ভক্তরা। সেটা বেশিক্ষণ স্থায়ী হয়নি। সাকিবপন্থীরা পড়ন্ত বিকেলে অতি উৎসাহী হয়ে আবার সাকিব বিরোধীদের ওপর চড়াও হলে সেনা বাহিনীর সদস্যরা তাদের ছত্রভঙ্গ করে দেয়।

রাত ৯টা নাগাদ শান্ত হয় শেরে বাংলার পশ্চিম দিকের দুই প্রধান গেটের বাইরের সড়ক।

শঙ্কা ছিল আজ সোমবার খেলার দিনও বুঝি ওই উত্তপ্ত অবস্থা বিরাজ করবে? আবারো সাকিব ভক্ত ও বিরোধীদের দৌরাত্ম্যে টেস্ট ম্যাচ না বুঝি বিঘ্নিত হয়। আশার কথা, আজ সোমবার টেস্ট শুরুর দিন মিরপুর স্টেডিয়ামের আশপাশ শান্ত।

তবে সেটা দুই পক্ষের নীরবতায়, তা বলা যাবে না। কারন পুরো স্টেডিয়ামের আশপাশ নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। সেনা বাহিনী ও পুলিশ বাহিনীর সদস্যরা শেরে বাংলা স্টেডিয়ামের বাইরের চারপাশ ঘিরে রেখেছেন। নিরাপত্তারক্ষীদের কড়া বেষ্টনির মধ্যেই দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ দল মাঠে প্রবেশ করে।
পুরো এলাকা জুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা। আশপাশের সব দোকান পাট বন্ধ।

টেস্ট ম্যাচ দেখতে আসা দর্শক ও সাংবাদিকদের ছাড়া সকাল ১০টা পর্যন্ত কাউকে শেরে বাংলা স্টেডিয়ামের পশ্চিম দিকের সড়ক দিয়েও চলাচল করতে দেয়া হয়নি।

এক কথায় নজিরবিহীন নিরাপত্তার মধ্যে সেনা ও পুলিশ প্রহরায় চারপাশ নিরাপত্তার চাদরে ঢেকেই সকাল সাড়ে ৯টায় টস হলো। টস জিতে ব্যাটিং বেছে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

বাংলাদেশ একাদশ দেখে উইকেট সম্পর্কে পূর্ব ধারনা পেতে পারেন যে কেউ। বাংলাদেশ দলে পেসার মাত্র ১জন। যথারীতি ৩ স্পিনার দলে। এর বাইরে ওপেনিং জুটিতে এক পরিবর্তন ঘটেছে। জাকিরের বদলে দলে এসেছেন মাহমুদুল হাসান জয়। একমাত্র পেসার হিসেবে খেলছেন হাসান মাহমুদ। স্পিন বহরে বাঁ-হাতি তাইজুলের সাথে আছেন ২ অফস্পিনার নাইম হাসান ও মেহেদি হাসান মিরাজ।

বোঝাই যাচ্ছে নিরাপত্তা বেষ্টনিতে ঘিরে থাকবে বাংলাদেশ আর দক্ষিণ আফ্রিকার ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

এআরবি/আইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।