বিপিএল

মাশরাফিকে সিলেট, লিটনকে ঢাকা, মাহমুদউল্লাহকে কিনলো বরিশাল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:২৮ পিএম, ১৪ অক্টোবর ২০২৪

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগামী আসরের ডামাঢোল বেজেছে অনেক আগেই। আজ অনুষ্ঠিত হচ্ছে প্লেয়ার ড্রাফট। বিপিএলের সাতটি দলের মধ্যে তিনটি দলের ক্রিকেটার ধরে রাখার সুযোগ ছিল না। বাকি ৪টি দল পুরনো খেলোয়াড়দের মধ্য থেকে একজন কিংবা দু’জন ধরে রাখার সুযোগ পেয়েছিলো।

ড্রাফটের আগে প্রতিটি দলই সুযোগ পেয়েছিলো অন্তত দু’জন ক্রিকেটারকে সরাসরি চুক্তিতে আবদ্ধ করার। এই দুটি কারণে ড্রাফটের আগেই উল্লেখযোগ্য বেশ কিছু ক্রিকেটার দল পেয়ে গিয়ছিলেন।

প্রতিটি ফ্রাঞ্চাইজি বাকি ক্রিকেটারদের নিয়ে দল সাজানোর সুযোগ পাচ্ছে প্লেয়ার্স ড্রাফট থেকে। যেখানে ক্যাটাগরি ভিত্তিক দেশি এবং বিদেশি ক্রিকেটারদের সাজিয়ে তোলা হয়েছে। যেখান থেকে পছন্দমত ক্রিকেটার বেছে নেয়ার সুযোগ পাচ্ছে ফ্রাঞ্চাইজিগুলো।

সাকিব, তামিম, মুশফিক, মোস্তাফিজ, তানজিদ তামিমদের মত ক্রিকেটারকে আগেই চুক্তিভূক্ত করে নিয়েছিলো দলগুলো। ড্রাফট থেকে মাশরাফি বিন মর্তুজাকে দলে নিয়েছে সিলেট স্ট্রাইকার্স। গত দুই মৌসুম এই দলেই খেলেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক।

লিটন দাস ছিলেন গত আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে। এবার তাকে ড্রাফট থেকে কিনে নিয়েছে ঢাকা ক্যাপিটালস। আর সদ্য টি-টোয়েন্টি থেকে অবসর নেয়া মাহমুদউল্লাহ রিয়াদকে কিনে নিয়েছে ফরচুন বরিশাল। গত আসরেও এই দলটিতে ছিলেন রিয়াদ এবং বরিশালকে চ্যাম্পিয়ন করতে ভূমিকা রাখেন।

ফরচুন বরিশালে গত আসরে ছিলেন তামিম ইকবাল এবং মুশফিকুর রহিমও। ফ্রাঞ্চাইজিটি সরাসরি চুক্তিতে এই দু’জনকে দলে নিয়েছে। মেহেদী হাসান মিরাজ গতবার এই দলের অংশ হলেও এবার সরাসরি চুক্তিতে তিনি নাম লিখেছেন খুলনা টাইগার্সে।

ঢাকা ক্যাপিটাল

সরাসরি চুক্তিতে: তানজিদ হাসান তামিম ও মোস্তাফিজুর রহমান।
ড্রাফট থেকে: লিটন দাস, হাবিবুর রহমান সোহান, আবু জায়েদ চৌধুরী, মুকিদুল ইসলাম মুগ্ধ, সাইম আইয়ুব (পাকিস্তান), আমির হামজা হোটাক (আফগানিস্তান)।

সিলেট স্ট্রাইকার্স

সরাসরি চুক্তিতে: জাকের আলি অনিক।
ধরে রাখা: জাকির হাসান ও তানজিম হাসান সাকিব।
ড্রাফট থেকে: রনি তালুকদার, মাশরাফি বিন মর্তুজা, আল-আমিন হোসেন, আরফাত সানি, রাহকিম কর্নওয়াল (ওয়েস্ট ইন্ডিজ), সামিউল্লাহ শেনওয়ারি (আফগানিস্তান)।

চিটাগাং কিংস

সরাসরি চুক্তিতে: সাকিব আল হাসান ও শরিফুল ইসলাম।
ড্রাফট থেকে: শামীম হোসেন পাটোয়ারি, পারভেজ হোসেন ইমন, খালেদ আহমেদ, আলিস আল ইসলাম, গ্রায়েম ক্লার্ক (ইংল্যান্ড), ওশান ট্মাশ (ওয়েস্ট ইন্ডিজ) ।

দুর্বার রাজশাহী

সরাসরি চুক্তিতে: এনামুল হক বিজয়।
ড্রাফট থেকে: তাসকিন আহমেদ, জিসান আলম, ইয়াসির আলি রাব্বি, সাব্বির হোসেন , সাদ নাসিম (পাকিস্তান), লাহিরু সামারাকুন (শ্রীলঙ্কা)।

ফরচুন বরিশাল

সরাসরি চুক্তিতে: তামিম ইকবাল ও মুশফিকুর রহিম।
ধরে রাখা: তাওহিদ হৃদয়।
ড্রাফট থেকে: মাহমুদউল্লাহ রিয়াদ, তানভীর ইসলাম, নাজমুল হোসেন শান্ত, রিপন মন্ডল, জেমস ফুলার (ইংল্যান্ড), পাথুম নিশানকা (শ্রীলঙ্কা)।

রংপুর রাইডার্স

সরাসরি চুক্তিতে: মোহাম্মদ সাইফুদ্দিন।
ধরে রাখা: নুরুল হাসান সোহান ও শেখ মেহেদী হাসান।
ড্রাফট থেকে: নাহিদ রানা, সাইফ হাসান, সৌম্য সরকার , রাকিবুল হাসান, আকিফ জাভেদ (পাকিস্তান), কার্টিস ক্যাম্ফার (আয়ারল্যান্ড)।

খুলনা টাইগার্স

সরাসরি চুক্তিতে: মেহেদী হাসান মিরাজ।
ধরে রাখা: আফিফ হোসেন ও নাসুম আহমেদ।
ড্রাফট থেকে: হাসান মাহমুদ, নাঈম শেখ, ইমরুল কায়েস, মাহিদুল ইসলাম অঙ্কন, মোহাম্মদ হাসনাইন (পাকিস্তান), লুইস গ্রেগরি (ইংল্যান্ড) ।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।