বিপিএলের প্লেয়ার্স ড্রাফট আগামীকাল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:২০ পিএম, ১৩ অক্টোবর ২০২৪

নতুন করে কোনো সিদ্ধান্ত না নিলে আগামী ২৭ ডিসেম্বর শুরু হওয়ার কথা বিপিএলের ১১তম আসর। আগামীকাল সোমবার (১৪ অক্টোবর) অনুষ্ঠিত হবে এই আসরের প্লেয়ার্স ড্রাফট। বেলা ১১টায় সোনারগাঁও প্যান প্যাসিফিক হোটেলে প্লেয়ার্স ড্রাফটের অনুষ্ঠান।

এবারের প্লেয়ার্স ড্রাফটে ১৮৮ জন দেশি ক্রিকেটার আছেন ছয় ক্যাটাগরিতে। এর সঙ্গে ৫ ক্যাটাগরিতে থাকবেন ৪৪০ জন বিদেশি।

ভিনদেশি ক্রিকেটারদের মধ্যে যারা ‘এ’ ক্যাটাগরিতে আছেন, তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৭০ হাজার ডলার। ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারদের ভিত্তিমূল্য ৫০ হাজার ডলার। ‘সি’ ক্যাটাগরিতে থাকাদের ৩০ হাজার ডলার, ‘ডি’ ক্যাটাগরিতে ২৫ হাজার ডলার ও ‘ই’ ক্যাটাগরিতে থাকা বিদেশি ক্রিকেটারদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১৫ হাজার ডলার।

এছাড়া প্রতিটি দল গত মৌসুমের দল থেকে দুজন ক্রিকেটার রেখে দিতে (রিটেইন) পারবে। এমনকি যে কোনো ক্যাটাগরি থেকে একজনকে প্লেয়ার্স ড্রাফট ছাড়াও সরাসরি দলে টানতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো।

বিপিএলের আগামী আসরে যেহেতু তিনটি দল নতুন আসছে, তাই তাদের পুরোনো ক্রিকেটার ধরে রাখার (রিটেইন) সুযোগ নেই। সে কারণে নতুন তিন ফ্র্যাঞ্চাইজি শুধু দুজন করে ক্রিকেটারকে সরাসরি চুক্তির আওতায় নিয়ে আসতে পারবে।

আগেই জানা, এবারের বিপিএলে দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক কমেছে। গত মৌসুমের বিপিএলে ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের ভিত্তিমূল্য ছিল ৮০ লাখ টাকা। এবার তা কমে দাঁড়িয়েছে ৬০ লাখে।

একই ভাবে ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারদের ভিত্তিমূল্য ৫০ লাখ থেকে কমে হয়েছে ৪০ লাখ টাকা। ‘সি’ ক্যাটাগরিতে ভিত্তিমূল্য ৩০ লাখ থেকে কমিয়ে ২৫ লাখে নামিয়ে আনা হয়েছে। তবে ‘ডি’, ‘ই’ ও ‘এফ’ ক্যাটাগরিতে ভিত্তিমূল্য কমানো হয়নি। অপরিবর্তিতই আছে।

সে হিসেবে ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটারদের ভিত্তিমূল্য ২০ লাখ, ‘ই’ ক্যাটাগরির ১৫ লাখ ও ‘এফ’ ক্যাটাগরির ক্রিকেটারদের ১০ লাখ টাকা।

এছাড়া গত মৌসুমে ৫ লাখ টাকার আরও একটি ক্যাটাগরি ছিল। এবার সেটা বাদ দেওয়া হয়েছে।

স্থানীয় খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বড় উত্থান ঘটেছে লেগস্পিনার রিশাদ হোসেনের। জাতীয় দলের জার্সি গায়ে নজর কাড়ায় এবার এক লাফে ‘এ’ ক্যাটাগরিতে উঠে এসেছেন এই তরুণ লেগি।

পঞ্চপাণ্ডবের চার সদস্য- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ এবারও ‘এ’ ক্যাটাগরিতেই আছেন। তবে মাশরাফি বিন মর্তুজার জায়গা হয়েছে ‘বি’ ক্যাটাগরিতে। গত দুবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক ইমরুল কায়েসের জায়গা হয়েছে ‘সি’ ক্যাটাগরিতে। এই ক্যাটাগরিতে আছেন মোসাদ্দেক হোসেন সৈকত ও সৌম্য সরকার।

এআরবি/এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।