সেই ‘কসাইখানায়’ দ্বিতীয় টেস্ট খেলবে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ১৩ অক্টোবর ২০২৪

প্রথম ইনিংসে ৫০০+ রান করেও ইনিংস ব্যবধানে হেরে টেস্ট ক্রিকেটে বিব্রতকর এক রেকর্ড করেছে পাকিস্তান। দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটে পাকিস্তানের আগে এমন হারের রেকর্ড ছিল না কোনো দলের। অস্বস্তিকর এই রেকর্ডটি ইংল্যান্ডের বিপক্ষে মুলতান ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচের সিরিজের প্রথম টেস্টে করেছে পাকিস্তান।

মুলতান টেস্টে প্রথম ইনিংসে ৫৫৬ রান করেছিল পাকিস্তান। জবাবে স্বাগতিকরদের ধৈর্যের কঠিন পরীক্ষা নিয়ে ৭ উইকেটে ৮২৩ রান করে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। এরপর পাকিস্তানকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাঠিয়ে কচুকাটা করে ইংলিশ বোলাররা। মাত্র ২২০ রানে অলআউট করে দেয় শান মাসুদের দলকে।

প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে পাকিস্তানের এমন নাস্তানাবুদ হতে দেখে মুলতানের উইকেটকে ‘কসাইখানা’ বলাই যায়। সেই কসাইখানায় দ্বিতীয় টেস্টও খেলবে পাকিস্তান, তা ছিল সাধারণ চিন্তার বাইরে। কিন্তু অস্বাভাবিক সেই সিদ্ধান্তটিই নিয়েছে পাকিস্তান।

সাধারণত একই ভেন্যুতে টানা দুই টেস্ট অনুষ্ঠিত হয় না। কারণ, টানা পাঁচদিন খেলার ফলে উইকেট ও আউটফিল্ডের মেরামতের কাজ করতে হয়। সময় কম থাকার কারণে নতুন টেস্টের আগে সেই কাজটি ভালোমতো শেষ করা সম্ভব হয় না। যে কারণে ভিন্ন ভেন্যুতে পরের টেস্ট অনুষ্ঠিত হয়ে থাকে।

আইসিসির নিয়মে একই ভেন্যুতে টানা দুই টেস্ট খেলার বিষয়ে কোনো নিষেধাজ্ঞা নেই। ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার শর্ত হলো, উইকেট ও আউটফিল্ডের মান ঠিক থাকতে হবে। যদি উইকেট ও আউটফিল্ড আন্তর্জাতিক মানের করে তোলা যায়, তাহলে টানা দুই টেস্ট হতে কোনো আপত্তি নেই।

কিন্তু কথা হলো, যে উইকেটে অস্বস্তিকর এই রেকর্ড করলো পাকিস্তান, যে স্মৃতি যেকোনোভাবে ভুলে যেতে চাওয়ার কথা, সেখানেই কেন দ্বিতীয় টেস্ট খেলার সিদ্ধান্ত নিলো শান মাসুদরা? পাকিস্তান যে নিজেদের ইচ্ছায় সিদ্ধান্তটি নিয়েছে, ব্যাপারটি তেমন নয়।

শিডিউল অনুসারে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট হওয়ার কথা ছিল করাচিতে। কিন্তু আগামী বছরের চ্যাম্পিয়ন ট্রফির জন্য সেখানে সংস্কার কাজ চলছে। করাচিতে খেলা হলে চলমান সংস্কার কাজে ব্যতয় ঘটবে। একইসঙ্গে দর্শকরাও খেলা দেখতে যেতে পারবেন না। তাতে ম্যাচটিও উপভোগ্য করে তোলা যাবে না। যে কারণে বাধ্য হয়েই পুরোনো উইকেটেই দ্বিতীয় টেস্ট খেলার কঠিন সিদ্ধান্তটি নিয়েছে পাকিস্তান।

আগামী মঙ্গলবার শুরু হবে দ্বিতীয় টেস্ট। তার আগেই প্রস্তুত করতে হবে উইকেট। যে কারণে তড়িঘড়ি করেই কাজ করছেন মাঠকর্মীরা। রোববার মাঠকর্মীদের উইকেট ও আউটফিল্ড ঠিক করার কাজ করতে দেখা গেছে।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, পুরো পিচে পানি ছিটানো হয়েছে। এরপর দুই পাশে পাখা লাগিয়ে উইকেট শুকোনোর কাজও হয়েছে। এরপর উইকেট পরিদর্শন করেছেন পাকিস্তান দলের অধিনায়ক শান মাসুদ ও হেড কোচ জেসন গিলেস্পি। অস্ট্রেলিয়ান পিচ কিউরেটর টনি হেমিংয়ের সঙ্গে কথা বলতেও দেখা গেছে গিলেস্পিকে।

এমএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।