বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

টানা ৬ হারে পয়েন্ট টেবিলের তলানিতে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ১১ অক্টোবর ২০২৪

বিব্রতকর এক রেকর্ড করে এবার টেস্ট হারলো পাকিস্তান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ইনিংসে ৫০০ বা তার বেশি রান করে ইনিংস ব্যবধানে হারের রেকর্ড ছিল না কোনো দলের। আজ শুক্রবার ইংল্যান্ডের কাছে সেই অস্বস্তিকর রেকর্ডটি করলো পাকিস্তান। তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে ইনিংসের সঙ্গে ৪৭ রানে হেরেছে শান মাসুদের দল।

এর আগে বাংলাদেশের কাছে ২-০ ব্যবধানে সিরিজ হেরেছিল পাকিস্তান। তারও আগে অস্ট্রেলিয়ার কাছে ৩-০ ব্যবধানে ধবলধোলাই হয় তারা। এ নিয়ে টানা ৬ টেস্টে হারলো পাকিস্তান। এসব হারে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তলানীতে চলে গেছে আনপ্রেডিক্টেবলরা।

টেস্ট চ্যাম্পিয়নশিপের হালনাগাদ করা টেবিলে পাকিস্তানকে দেখা গেছে টেবিলে সবার নিচে, নয় নম্বরে। ২০২৩-২০২৫ চক্রে এখন পর্যন্ত ৮ ম্যাচে মাত্র দুই জয়ে পাকিস্তানের পয়েন্ট ১৬। জয়ের হার ১৬.৬৭ শতাংশ।

টেবিলে সবার শীর্ষে আছে ভারত। ১১ ম্যাচে ভারতীয়দের পয়েন্ট ৯৮। রোহিত শর্মাদের ম্যাচ জয়ের হার ৭৪.২৪ শতাংশ। ১২ ম্যাচে ৯০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া, জয়ের হার ৬২.৫০।

তিনে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট ৯ ম্যাচে ৬০। লঙ্কানদের ম্যাচ জয়ের হার ৫৫.৫৬।

১৭ ম্যাচে ৯৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে ইংল্যান্ড। চলতি চক্রে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ইংল্যান্ডের হারের সংখ্যাও সবচেয়ে বেশি। ৯ জয়ের সঙ্গে ৭টি হার রয়েছে ইংলিশদের। তাদের জয়ের হার ৪৫.৫৯।

তালিকায় পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। তাদের জয়ের হার যথাক্রমে ৩৮.৮৯ ও ৩৭.৫০।

বাংলাদেশ আছে সপ্তম স্থানে। টাইগারদের পয়েন্ট ৩৩, আর জয়ের হার ৩৫.৩৮।

৯ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে আট নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের জয়ের হার ১৮.৫২।

এমএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।