মুলতান টেস্টে হারের মুখে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ১০ অক্টোবর ২০২৪

বাংলাদেশের কাছে ধবলধোলাই হওয়ার পর ইংল্যান্ড সিরিজে কামব্যাক করার ইঙ্গিত দিয়েছিল পাকিস্তান। মুলতান টেস্টের প্রথম ইনিংসে ৫৫৬ রান তুলে সমর্থকদের মনে কিছুটা স্বস্তি দিয়েছিল শান মাসুদের দল। মনে হয়েছিল, এবার হয়তো ছন্দে ফিরবে পাকিস্তান। সেই ফেরা আর হলো কই? ইংল্যান্ডের দুই ব্যাটার জো রুট ও হ্যারি ব্রুকের মার খেয়ে পাকিস্তানের ক্রিকেটারদের মন এখন বিষণ্ন। দারুণ সম্ভাবনা দেখিয়ে সিরিজ শুরু করা পাকিস্তান এখন প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারের মুখে।

বৃহস্পতিবার চতুর্থ দিনে পাকিস্তানের ৫৫৬ রানের জবাবে ৭ উইকেটে ৮২৩ রান করে প্রথম ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে ইনিংস ঘোষণা করে ২৬৭ রানের লিডও পায় ইংলিশরা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংলিশ পেসারদের তোপের মুখে ৮২ রানেই ৬ উইকেট হারায় পাকিস্তান। তখন মনে হয়েছিল, মুলতান টেস্ট হয়তো পঞ্চম দিনেও গড়াবে না, তার আগেই ইনিংস ব্যবধানে পরাজয় বরণ করবে পাকিস্তান।

সেটি হয়নি। অবশেষে পঞ্চম দিনে গড়ালো ম্যাচ। সপ্তম উইকেটে ৭০ রানের অবিচ্ছিন্ন জুটি করেছেন সালমান আলি আগা ও আমের জামেল। এতে পাকিস্তানের সংগ্রহ দাঁড়িয়েছে ৬ উইকেটে ১৫২ রানে। সালমান ৪১ আর জামাল ২৭ রানে উইকেটে আছেন। পাকিস্তান এখনো ১১৫ রানে পিছিয়ে।

প্রথম বলেই পাকিস্তান ওপেনার আব্দুল্লাহ শফিকের (১ বলে ০) স্টাম্প উপড়ে ফেলেন ইংলিশ পেসার ক্রিস ওকস। আরেক পেসার গাস অ্যাটকিনসন তুলে নেন শান মাসুদের উইকেট। জ্যাক ক্রাউলির হাতে ক্যাচ হয়ে ২২ বলে ১১ রানে সাজঘরে ফেরত যান পাকিস্তান অধিনায়ক।

ব্যর্থতার খোলস থেকে বের হতে পারেননি বাবর আজম। মাত্র ৫ রানে (১৫ বলে) তাকে বেঁধে ফেলেন অ্যাটকিনসন। ১২তম ওভারের শেষ বলে জেমি স্মিথের হাতে ক্যাচ হন বাবর।

পরের ওভারের প্রথম বলেই ওপেনার সাইম আইয়ুবকে তুলে নেন ব্রাইডন কার্স। ৩৫ বলে ২৫ রান করে বেন ডাকেটের হাতে ধরা পড়েন বাঁহাতি ব্যাটার। প্রত্যাশা পূরণ করতে পারেননি মোহাম্মদ রিজওয়ানও। ১৯ বলে ১০ রান করা রিজওয়ানের স্টাম্প ভেঙে দেন কার্স।

ম্যাচ ধরার চেষ্টা করেও ব্যর্থ হন সউদ শাকিল। জ্যাক লিচের ঘূর্ণিতে স্মিথের হাতে ক্যাচ হওয়ার আগে ৩৩ বলে ২৯ রান করেন তিনি। ৮২ রানে ৬ উইকেটের পতন হয় পাকিস্তানের।

আর আগে ৩ উইকেটে ৪৯২ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ ২৬২ রানের (৩৭৫ বলে) ইনিংস খেলেন জো রুট। ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি হাঁকান হ্যারি ব্রুক। ৩২২ বলে ৩১৭ রান করেন তিনি।

এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।