হঠাৎ অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২৪

৫ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম চারটিতে সমতা। ২-২ ড্র। শেষ ম্যাচটি তাই অনির্ধারিত ফাইনাল। এই ম্যাচ জিতলেই সিরিজ জয় করে নেবে জয়ী দল। তবে এই ম্যাচে হঠাৎ করেই নেতৃত্বের দায়িত্ব পেয়ে গেলেন স্টিভেন স্মিথ।

বল টেম্পারিংয়ের অভিযোগে নেতৃত্ব হারিয়ে এক সময় নিষিদ্ধও হয়েছিলেন তিনি। তবে, শেষ ম্যাচের আগে শারীরিক সমস্যার কারণে মাঠে নামতে পারেননি অধিনায়ক মিচেল মার্শ। তার পরিবর্তে অভিজ্ঞ স্মিথকেই নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়েছে।

শরীরে ব্যথার কারণেই মূলত ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নেন মার্শ। ক্রিকেটীয় চাপের কারণেই তার সমস্যা হয়েছে বলে জানা গেছে। গত শুক্রবার চতুর্থ ম্যাচের পরই তিনি অসুস্থতা অনুভব করেন। শনিবারই নিজেকে সিরিজ নির্ণায়ক ম্যাচ থেকে সরিয়ে নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।

এদিকে সিরিজের প্রথম দু’টি ম্যাচে জেতার পর পরের দু’টি ম্যাচে ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হেরেছে অস্ট্রেলিয়া। আজ হার মানলেই সিরিজ হাতছাড়া হয়ে যাব। ফলে অভিজ্ঞ স্মিথকে নেতৃত্বের দায়িত্ব নেওয়ার অনুরোধ করা হলে দলের স্বার্থে প্রস্তাব মেনে নেন সাবেক অধিনায়কও।

টস করতে নেমে জয় পেয়েছিন স্মিথ এবং টস জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন তিনি। শুধু মার্শ নয়, অসুস্থতার জন্য অস্ট্রেলিয়া দলে নেই সিন অ্যাবট এবং অ্যালেক্স ক্যারেও। প্রথম একাদশে এসেছেন অ্যারন হার্ডি, ম্যাট শর্ট। এক দিনের আন্তর্জাতিকে অভিষেক হল কুপার কোনোলির।

টস হেরে ব্যাট করতে নেমে ৩০৯ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করিয়েছে ইংল্যান্ড। ইংলিশ ওপেনার বেন ডাকেট খেলেন ১০৭ রানের অনবদ্য ইনিংস। এছাড়া অধিনায়ক হ্যারি ব্রুক খেলেন ৭২ রানের ইনিংস। ৪৫ রান করেন ফিল সল্ট ও ৩৬ রান করেন আদিল রশিদ। ৪৯.২ ওভারে অলআউট হয়ে যায় ইংলিশরা। ট্রাভিস হেড নেন ৪ উইকেট। ২টি করে উইকেট নেন অ্যারোন হার্ডি, অ্যাডাম জাম্পা এবং গ্লেন ম্যাক্সওয়েল।

জবাব দিতে নেমে এ রিপোর্ট লেখার সময় ২০.৪ ওভারে ২ উইকেট হারিয়ে ১৬৫ রান করেছে অস্ট্রেলিয়া। ৩৬ রানে স্মিথ এবং ২৮ রানে ব্যাট করছিলেন জস ইংলিশ।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।