আইপিএলের নতুন নিয়মে আয় বাড়ছে ক্রিকেটারদের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৪

আইপিএলের বেশ কিছু নিয়ম বদলাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। নতুন নিয়মে আগামী ২০২৫ আসরে ক্রিকেটারদের জন্য ম্যাচ ফি রাখার ঘোষণা দিয়েছে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি। এতে ক্রিকেটারদের আয় বাড়বে অনেকটাই।

বিসিসিআইয়ের ঘোষণা অনুযায়ী, প্রতি ম্যাচে একজন ক্রিকেটার সাড়ে ৭ লাখ ভারতীয় রুপি ম্যাচ ফি পাবেন। এই ফি পাবেন দলের ১২ ক্রিকেটার। অর্থাৎ এক ম্যাচের জন্য একটি ফ্র্যাঞ্চাইজিকে দেওয়া হবে ৯০ লাখ রুপি।

ক্রিকেটাররা যেন আইপিএলে আসতে আগ্রহ বোধ করে এবং অর্থনৈতিকভাবে লাভবান হয় সেজন্যই এই উদ্যোগ নিয়েছে বিসিসিআই।

আজ শনিবার নিজের এক্স একাউন্টে ম্যাচ ফির ঘোষণা দিয়েছে বিসিসিআইয়ের সভাপতি জয় শাহ।

আগামী আসরের গ্রুপপর্বে ১৪টি করে ম্যাচ খেলবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি। প্রতি ম্যাচে ৯০ লাখ রুপি করে মোট ১২ কোটি ৬০ লাখ রুপি ম্যাচ ফি পাবে দলগুলো।

ক্রিকেটারদের ম্যাচ ফি দেওয়ার পেছনে যুক্তি হলো, অনেক ক্রিকেটারকে ভিত্তিমূল্যেই ক্রয় করে ফ্র্যাঞ্চাইজি। এমনকি সেই একই দরে পরের মৌসুমের জন্য রিটেনশন করে (খেলোয়াড় দলে রেখে দেওয়া)। ফলে খেলার মান বাড়লেও আয় বাড়ে না ক্রিকেটারদের। তারা যেন বাড়তি অর্থ পায়, সেজন্যই বিসিসিআইয়ের এই উদ্যোগ।

গেল ২০২৪ মৌসুমে জাতীয় দলে অভিষেক না হওয়া ক্রিকেটারদের সর্বনিম্ন ভিত্তিমূল্য ছিল ২০ লাখ রুপি। আর অভিষেক হওয়া ক্রিকেটারদের ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।