চোখ রাঙ্গাচ্ছে বৃষ্টি

কানপুরে একাদশ সাজাতে দোটানায় টাইগার ম্যানেজমেন্ট

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:১৫ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

চেন্নাইতেও বৃষ্টির সম্ভাবনা ছিল; কিন্তু শেষ পর্যন্ত বৃষ্টি হয়নি। তবে আলোর স্বল্পতায় দ্বিতীয় দিনের খেলার বড় অংশই অনুষ্ঠিত হয়নি। আর এবার বৃষ্টি চোখ রাঙ্গাচ্ছে কানপুরে।

এই টেস্টের ভাগ্য পুরোপুরি প্রকৃতির হাতে। আবহাওয়ার পূর্বাভাস খুব খারাপ। বৃষ্টির সম্ভাবনা প্রচুর। পূর্বাভাস জানাচ্ছে, আগামী ৩ দিন, অর্থাৎ ২৭, ২৮ ও ২৯ সেপ্টেম্বর বৃষ্টির সম্ভাবনা প্রচুর। শুক্রবার কানপুর টেস্টের প্রথমদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৯৩ ভাগ। পরদিন ৮০ ভাগ। তৃতীয় দিন তথা রোববার ৫৯ ভাগ সম্ভাবনা আছে বৃষ্টির।

আবহাওয়ার পূর্বাভাস বলে দিচ্ছে, কানপুর টেস্ট বৃষ্টির কারণে প্রথম ৩ দিনই চরমভাবে বিঘ্নিত হতে পারে। এখন দেখার বিষয়, শেষ পর্যন্ত প্রথম ৩ দিন কত সময় খেলা হতে পারে!

এদিকে বৃষ্টির দিকে কড়া নজর বাংলাদেশ ও ভারত দু’দলেরই। উভয় শিবিরের একাদশ গঠন ও লক্ষ্য-পরিকল্পনা প্রণয়ন নির্ভর করছে আবহাওয়ার ওপর।

চেন্নাইতে ৩ পেসার (তাসকিন, নাহিদ রানা ও হাসান মাহমুদ) আর ২ স্পিনার সাকিব ও মিরাজকে নিয়ে দল সাজিয়েছিল বাংলাদেশ। কানপুরেও কি তাই থাকবে?

এ প্রশ্নর উত্তর খুঁজতে গিয়ে জানা গেছে, বাংলাদেশ ও ভারত দু’দল আবহাওয়ার দিকে তাকিয়ে আছে। যদি আকাশ মেঘে ঢাকা থাকে এবং বৃষ্টির সম্ভাবনা প্রবল থাকে, তাহলে বাংলাদেশ দল যথারীতি তিন পেসার নিয়েই খেলবে।

অর্থাৎ, ২ স্পিনার দলে থাকবেন। আর বৃষ্টি পড়লে বা বৃষ্টির সম্ভাবনা বেশি থাকলে একাদশের গঠন শৈলি বহাল থাকবে। আর বৃষ্টি না হলে হয়ত এক পেসার কমে যেতে পারে। তখন ৩ পেসারের বদলে ২ পেসার ও ৩ স্পিনার নিয়ে দল সাজাতে পারে বাংলাদেশ।

অবশ্য শেষ পর্যন্ত বৃষ্টি না হয়েও যদি লাল মাটির পিচে খেলা হয়, তাহলে পিচের চরিত্র বদলে থাকবে। কারণ লাল মাটির পিচ মানেই শক্ত পিচ। আর কালো মাটির গড়া পিচ সাধারণতঃ একটু নরম।

এদিকে কানপুরে পাশাপাশি লাল ও কালো মাটির উইকেট আছে। শেরে বাংলা স্টেডিয়ামের সব পিচ কালো মাটির গড়া। সে কারণেই প্রতিটি পিচই নরম। কাজেই ধরে নেয়া যায় কাল মাটির পিচে খেলা হলে পেসার কমিয়ে স্পিনার বেশি নিয়ে মাঠে নামবে বাংলাদেশ।

আর লাল মাটির পিচে খেলা হলে আপনা-আপনি ৩ পেসার খেলানোই হবে উত্তম। আবহাওয়া আর উইকেট ছাড়া এমনিতে বাংলাদেশের একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা কম।

তবে ওপেনিংয়ে জাকির হাসানের বদলে মাহমুদুল হাসান জয়কে খেলানোর সম্ভাবনা আছে। প্রথম টেস্টে জাকির তেমন সুবিধা করতে পারেননি। তাকে বাদ দিয়ে সাদমান ইসলামের সাথে মাহমুদুল হাসান জয়কে খেলানোর চিন্তা ভাবনাও আছে।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।