চান্দিমালের সেঞ্চুরি, মেন্ডিসের বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

প্রথম টেস্টে ৬৩ রানের ব্যবধানে দারুণ এক জয় পেয়েছে শ্রীলঙ্কা। গলে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে আবারও বড় স্কোরের দিকে ছুটছে স্বাগতিকরা। প্রথম দিন শেষে শ্রীলঙ্কার রান ৩ উইকেট হারিয়ে ৩০৬। অ্যাঞ্জেলো ম্যাথিউজ ৭৮ এবং কামিন্দু মেন্ডিস ৫১ রানে ব্যাট করছেন।

অনবদ্য সেঞ্চুরি করেছেন দিনেশ চান্ডিমাল। ২০৮ বলে ১১৬ রান করে আউট হয়েছেন তিনি। ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি করেছেন তিনি। তবে, দিনেশ চান্দিমাল সেঞ্চুরি করলেও অসাধারণ একটি রেকর্ড গড়েছেন কামিন্দু মেন্ডিস। তিনি যে কীর্তি গড়লেন, তা এর আগে ক্রিকেটের ইতিহাসে আর কেউ গড়তে পারেনি।

অভিষেকের পর থেকে টানা আটটি টেস্টে ম্যাচেই পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেছেন কামিন্দু মেন্ডিস। পাকিস্তানের সউদ শাকিলকে পেছনে ফেলে যা বিশ্ব রেকর্ড। এর আগে সউদ শাকিল টানা ৭টি পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছিলেন।

আজ নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৫১ রানের ইনিংস খেলে বিশ্ব রেকর্ড গড়লেন মেন্ডিস। এছাড়া ভারতের সুনিল গাভাস্কারসহ ৪ জনের আছে প্রথম টানা ছয় টেস্টে পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার কীর্তি।

টস জিতে ব্যাট করতে নামার পর দলীয় ২ রানেই পাথুম নিশাঙ্কার উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর অবশ্য দুই অভিজ্ঞ ব্যাটার দিমুথ করুনারত্নে এবং দিনেশ চান্দিমালের ব্যাটে ১২২ রানের অসাধারণ এক জুটি গড়ে ওঠে। ১০৯ বলে ৪৬ রান করে দিমুথ করুনারত্নে আউট হয়ে যান।

এরপর দিনেশ চান্দিমাল এবং অ্যাঞ্জেলো ম্যাথিউজ মিলে গড়ে তোলেন ৯৭ রানের জুটি। চান্দিমাল ১১৬ রান করে আউট হওয়ার পর ম্যাথিউজ এবং কামিন্দু মেন্ডিস মিলে গড়েন অপরাজিত ৮৫ রানের জুটি।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।