বর্ণবৈষম্যের অভিযোগে ক্ষমা চাইলেন ইংল্যান্ড অধিনায়ক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪

অক্টোবরে শুরু হচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে ইংল্যান্ড দলের অধিনায়ক হেদার নাইটের পুরোনো একটি ছবি ভাইরাল হয়েছে। ওই ছবির জেরে বর্ণবৈষম্যের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে, ভুল স্বীকার করে ক্ষমাও চেয়েছেন হেদার।

ছবিটি ১২ বছর আগের। সেই ছবিতে ইংল্যান্ডের অধিনায়ককে দেখা যাচ্ছে, এক স্পোর্টস থিম পার্টিতে ‘কালো মুখ’ সাজিয়ে উপস্থিত হয়েছেন, যেটি বর্ণবৈষম্যমূলক আচরণ বলে মনে করা হয়েছিল।

পরবর্তীতে ক্রিকেট ডিসিপ্লিনারি কমিশন এর জন্য হেদারকে তিরস্কার এবং জরিমানাও করে। বিশ্বকাপ শুরুর আগে সেই ছবি আরও একবার নেট দুনিয়ায় ভাইরাল। এই বিষয়ে নাইট বলেন, ‘আমি এই আচরণের জন্য অনুতপ্ত এবং অত্যন্ত দুঃখিত।’

ঘটনার সময় নাইটের বয়স ছিল ২১ বছর। তিনি সেই সময় বর্ণবৈষম্য বা এমন কিছুর অভিপ্রায় নিয়ে এসব করেননি বলে দাবি করেছেন। ইংলিশ অধিনায়ক বলেন, ‘আমি ২০১২ সালের ঘটনার জন্য খুবই দুঃখিত, এটির জন্য আমি দীর্ঘদিন অনুতপ্ত ছিলাম।’

নাইট এই সকল বিষয় সম্পর্কে অবগত ছিলেন না, অজান্তেই ভুল হয়েছিল তার। এমনকি ছবিটি ফেসবুকে তিনি আপলোড করেননি। সেদিনের পার্টিতে উপস্থিত অন্য কেউ সেটি করেছিলেন। সব দিক বিবেচনার পর সেই সময় ২ বছরের জন্য তার জরিমানা স্থগিত করে দেওয়া হয়েছিল।

পুরোনো সেই ছবি প্রসঙ্গে নাইট বলেন, ‘তখন আমি যেটা করেছিলাম, তার পরিণতি এবং প্রভাব সম্পর্কে আমার ধারণা ছিল না। তবে আমার কোনও খারাপ উদ্দেশ্য ছিল না। আমি আমার অতীতকে পরিবর্তন করতে পারব না। তবে আমি এখন যেই স্তরে আছি সেখান থেকে চেষ্টা করি সবাই যেন সমান অধিকার পান এবং সবাইকে খেলার মাধ্যমে ঐক্যবদ্ধ করার চেষ্টা করি’।

এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।