আফগানিস্তানের কাছে হোয়াইটওয়াশ এড়ালো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩১ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২৪

মান বাঁচানোর ম্যাচে সফল দক্ষিণ আফ্রিকা। আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে ভরাডুবির পর শেষ ম্যাচে জয় পেয়েছে প্রোটিয়ারা। এতে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে শেষ করেছে দক্ষিণ আফ্রিকা।

শুধু জয় নয়, শেষ ওয়ানডেকে আফগানদের পাত্তাই দেয়নি দক্ষিণ আফ্রিকা। বড় ব্যবধানের জয়ে অবদান অবশ্য দক্ষিণ আফ্রিকার বোলার ও ফিল্ডারদের। টস জিতে ব্যাট করতে নামা আফগানিস্তানকে ৩৪ ওভারে ১৬৯ রানে অলআউট করে দেয় প্রোটিয়া বোলাররা। ১৭০ রানের ছোট লক্ষ্য তাড়ায় ৭ উইকেট আর ১০২ বল হাতে রেখে জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

গতকাল শারজাহতে আফগানিস্তানের ভাঙাচোরা ব্যাটিং লাইনআপের দিনে একাই লড়াই করেন রহমানুল্লাহ গুরবাজ। ৯৪ বলে ৮৯ রান করেন আফগান ওপেনার। সতীর্থদের সহায়তা না পাওয়ায় সেঞ্চুরিও করতে পারেননি তিনি।

অধিনায়ক হাসমত উল্লাহ শহিদি করেন মাত্র ১০ রান। শেষদিকে ১৫ বলে ৩১ রানের অপরাজিত ইনিংস খেলেন এএম ঘাজানফার। বাকিদের কেউ দুই অংকের ঘরও স্পর্শ করতে পারেননি।

আফগানিস্তানের তিন ব্যাটারই হয়েছেন রানআউটের শিকার। আর দক্ষিণ আফ্রিকার হয়ে ২টি করে উইকেট নেন লুুঙ্গি এনগিদি, নকাবায়োমজি পিটার ও আন্দিলে পাহলোখাইয়ো।

জবাবে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ৪০ রান করেন টনি ডি জর্জি ও টেম্বা বাভুমা। ২৮ বলে ২২ রান করে আউট হন বাভুমা। ডি জর্জি থামেন ২৬ রানে। ১৮ রানে সাজঘরে ফেরত যান রিজা হেনড্রিকস।

এরপর চতুর্থ উইকেটে ৯০ রানের অবিচ্ছিন্ন জুটিতে জয় নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা। ৬৭ বলে ৬৯ রানের অপরাজিত ইনিংস খেলেন এইডেন মার্করাম। তার সঙ্গে ৪২ বলে ২২ রান নিয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন ত্রিস্টান স্টাবস।

এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।