আউট হয়ে গেলেন জাকির

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২৪

চেন্নাই টেস্টে বাংলাদেশকে ৫১৫ রানের বিশাল লক্ষ্য দিয়েছে ভারত। পাহাড়সম রানের বাধা টপকে জয় পাওয়া খুবই দূরহ ব্যাপার নাজমুল হোসেন শান্তর দলের জন্য। যে কারণে আপাতত ম্যাচ বাঁচানোর লক্ষ্যেই ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ।

পরিকল্পনা অনুযায়ী ভালো শুরু করেছিলেন দুই ওপেনার জাকির হাসান ও সাদমান ইসলাম। ৬২ রানের জুটি করেছিলেন তারা। কিন্তু ১৭তম ওভারে জাসপ্রিত বুমরাহর বলে তৃতীয় স্লিপে যসস্বি জয়সওয়ালের হাতে ক্যাচ হয়ে যান জাকির। ৪৭ বলে ৩৩ রানে করেন বাংলাদেশ ওপেনার।

এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ১৭ ওভারের খেলা শেষে ১ উইকেটে ৬৩ রান। সাদমান ২৬ আর শান্ত অপরাজিত আছেন ০ রানে। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন আরও ৪৫২ রান।

এর আগে ৪ উইকেটে ২৮৭ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। এতে স্বাগতিকদের লিড হয়ে যায় ৫১৪ রানের। রোহিত শর্মার ইনিংস ঘোষণার সময় ক্রিজে ছিলেন শুবমান গিল ও লোকেশ রাহুল। গিল ১১৯ রানে ও রাহুল খেলছিলেন ২২ রান নিয়ে।

আজ শনিবার ৩ উইকেটে ৮১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। শুরুতে কিছুটা ধীরগতিতে রান তুললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আগ্রাসী হয়ে ওঠেন আগের দিনে অপরাজিত ব্যাটার গিল ও রিশাভ পান্ত। মারকুটে ব্যাটিংয়ে সঙ্গে কিছু ভুল শটও খেলেছিলেন তারা। তাদের সেই ভুল ক্যাচ মিসের মাধ্যমে ক্ষমা করেছে বাংলাদেশ।

তাসকিন আহমেদের করা ৩৫তম ওভারে গিলের ক্যাচ ফেলে দেন তাইজুল ইসলাম। এরপর ৪৯তম ওভারে সাকিব আল হাসানের বলে মিড-উইকেট দিয়ে উড়িয়ে মারেন পান্ত। আকাশে ভাসতে থাকা বল তালুতে জমার করার জন্য পর্যাপ্ত সময় পেলেও ব্যর্থ হন শান্ত। জীবন পেয়ে পান্ত ও গিল, দুইজনই সেঞ্চুরি হাঁকান।

চতুর্থ উইকেটে ১৬৭ রানের বিশাল জুটি করেন পান্ত-গিল। অবশেষে ভারতের এই জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় দিনে এটিই বাংলাদেশের বোলিং ইউনিটের একমাত্র প্রাপ্তি। সেঞ্চুরি হাঁকানো রিশাভ পান্তকে নিজের হাতের ক্যাচ বানান ডানহাতি টাইগার স্পিনার। ১২৮ বলে ১০৯ রান করেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার। ১৩ চারের সঙ্গে ৩টি ছক্কা হাঁকান পান্ত।

এর আগে প্রথম ইনিংসে ৩৭৬ রান করে ভারত। জবাবে বাংলাদেশ অলআউট হয়ে যায় মাত্র ১৪৯ রানে। বাংলাদেশকে ফলোঅন করানোর সুযোগ থাকলেও তা করেনি ভারত।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।