ভারতে টাইগারদের আরেক প্রতিপক্ষ ‘এসজি’ বল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:১৩ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪

‘টিম ইন্ডিয়া’ সব সময়ই কঠিন প্রতিপক্ষ এবং নিজেদের মাটিতে আরও ভয়ঙ্কর। তারওপর খেলা হবে ‘এসজি’ বলে। এবারের সিরিজে ভারতীয় ব্যাটার ও বোলারদের পাশাপাশি বাংলাদেশের অন্যতম প্রতিপক্ষ ‘এসজি’ বল।

কোকাবুরা বলের সঙ্গে এসজি বলের গঠনশৈলি প্রায় একই হলেও আচরণ ও চরিত্রগত পার্থক্য আছে। ‘কোকাবুরা’র নতুন বলে ঔজ্জ্বল্য বেশি থাকে এবং বলে আপনা থেকে কিছু কারুকাজ হয়। সুইং, ম্যুভমেন্ট বেশি থাকে। তাই কোকাবুরা নতুন বলে স্বাচ্ছন্দে খেলা কঠিন হয় ব্যাটারদের।

আর ‘এসজি’ নতুন বলটা বরং ব্যাটারদের জন্য ভালো। এসজি নতুন বল ততটা ম্যুভ করে না। এই বল নতুন অবস্থায় কারুকাজ কম থাকে। কোকাবুরা যেমন পুরনো হলে ধার কমে যায়, এসজির তা হয় না। এসজি বল যত পুরনো হয় ততই বোলারদের পক্ষে চলে যায়।

বাংলাদেশের ক্রিকেটাররা বেশি সময় কোকাবুরা বলেই খেলেন। এমনকি রাওয়ালপিন্ডিতে পাকিস্তানকে ২-০ ব্যবধানে হারানো সিরিজেও খেলেছে কোকাবুরা বলে।

এবার ভারতের বিপক্ষে সিরিজের আগে সব মিলিয়ে হয়ত দিন দশেক এসজিতে খেলেছেন শান্তর দল। কাজেই মাঠে নেমে, এসজিতে মানিয়ে নেয়া সহজ হবে না টাইগারদের। এখন মাঠে নেমে এসজি বলে নিজেদের মানিয়ে নেয়ার ওপর টিম বাংলাদেশের সাফল্য-ব্যর্থতা অনেকটাই নির্ভর করবে।

ব্যাটার ও বোলার দুই পক্ষের জন্যই কাজটা কঠিন। যেহেতু এসজি বল নতুন অবস্থায় ততটা বিপজ্জনক নয়, পুরনো হলেই এসজির ধার বাড়ে, তাই বাংলাদেশের ব্যাটিংয়ের যারা অভিজ্ঞ ও সেরা ব্যাটার, তাদের বেশি সময় ধরে উইকেটে থাকা অতি জরুরি।

মুশফিক, মুমিনুল, সাকিব, লিটন আর মিরাজকেই পুরনো এসজি বল সামলাতে হবে। পুরনো এসজিতে হয়ত ভারতীয় স্পিনারদের চেপে বসার সম্ভাবনাই বেশি। আর জসপ্রিত বুমরাহ ও সিরাজরা হয়তো পুরনো বলে রিভার্স সুইংয়ে টাইগারদের ঘায়েল করতে চাইবেন।

সব মিলিয়ে ভারতের ধারালো, অভিজ্ঞ আর বৈচিত্র্যপূর্ণ বোলিং সামলানো এমনিই কঠিন। তারওপর ‘এসজি’ বল, সব মিলিয়ে টাইগার ব্যাটারদের পাড়ি দিতে হবে কঠিন ও দীর্ঘ পথ। আর বোলারদেরও অনেক কাঠখড় পোড়াতে হবে।

কারণ, পাকিস্তানের ব্যাটারদের যতটা সহজে ঘায়েল করা সম্ভব হয়েছিল, রোহিত, জয়সওয়াল, বিরাট, সরফরাজদের সেভাবে ঘায়েল করা কঠিন হবে। ভারতীয়রা টেকনিক, স্কিল, মনোযোগ-মনোসংযোগে অনেক বেশি পরিণত। দক্ষ। অভিজ্ঞ। তাদের ঘায়েল করতে হলে পাকিস্তানের চেয়ে ভাল ও ধারালো বোলিং করতে হবে। তবেই ভারতের সাথে লড়াই করা সম্ভব। সেটা যদি করা সম্ভব হয়, তাহলে ভাল কিছু একটা ঘটেও যেতে পারে। জেতা সম্ভব না হোক, ড্র হলেও করতে পারে।

এআরবি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।